reporterঅনলাইন ডেস্ক
  ২৯ নভেম্বর, ২০১৮

রং বদলানো সুন্দর পাখি!

প্রতিটি পাখিই সুন্দর, প্রতিটি পাখিই অপরূপ শিল্পশৈলীর এক একটি নিদর্শন। কিন্তু তার মাঝেও এমন কিছু পাখি আছে, যারা নিজেরাই সৌন্দর্যের সংজ্ঞা তৈরি করে। কখনো গায়ের বাহারি রঙে, কখনো রাজকীয় ঝুঁটিতে, কখনো মনোহর লেজ, অনন্য গঠন- সবই যেন প্রকৃতির সৃষ্টিশৈলী প্রকাশ করে স্বর্গীয় সৌন্দর্যের প্রতীক হয়ে ওঠে। এমনই একটি অপরূপ সুন্দর পাখির নাম ‘সুরাকাভ’।

এই পাখিটির বিশেষ বৈশিষ্ট্য হলো ক্ষণে ক্ষণে রঙ বদলায় এই পাখি। ক্ষুদে এই পাখিটির দিকে তাকিয়ে যে রঙ আপনি দেখবেন পরক্ষণেই সেই রঙ দেখতে পাবেন না, পরের বার তাকালে দেখবেন ভিন্ন আরেক রঙ। নিজের চোখকে নিজেই বিশ্বাস করতে চাইবেন না। বিষয়টি অবিশ্বাস্য মনে হলেও সত্যি!

হামিংবার্ড গোত্রের পুরুষ এই পাখিটির অদ্ভুত রকমের পালক রয়েছে। একই সময় দুই তিন জন মিলে পাখিটিকে দেখলেও একেক জনের কাছে পাখিটির একেক রকম রঙ মনে হবে। পাখিটা মাথা ঘোরানোর সাথে সাথে কিংবা শরীরের পালক নাড়ানোর সাথে সাথে বদলে যায় এর রঙ। এ যেন চোখের ধাঁধা!

কিন্তু পুরো প্রক্রিয়াকে বিজ্ঞানের সাহায্যে ব্যাখ্যা করার চেষ্টা করেছেন বিজ্ঞানীরা। পালকের উপরের দিকে কেরাটিন নামক বিশেষ ধরনের পাতলা প্রোটিনের পরিষ্কার স্তর রয়েছে।

এই পরিষ্কার স্তরের উপর সূর্যালোক পড়ার পর কিছু আলো প্রতিফলিত হয়, কিছু আলো পালকের মধ্যে প্রবেশ করে আর কিছু আলো পরবর্তী স্তরের উপর গিয়ে পড়ে। বিভিন্ন জায়গায় পড়ে এই আলোর সমষ্টি বিভিন্ন রকমের রঙ তৈরি করে। তবে এটি অনেকটাই নির্ভর করে আপনি কোন অবস্থান থেকে এই আলোর সমষ্টিকে দেখছেন। একই আলোক সমষ্টিকে একেক অবস্থান থেকে একেক রকম রঙের অনুভূতি তৈরি করে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাখি,রং বদলানো,সুরাকাভ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close