reporterঅনলাইন ডেস্ক
  ০১ নভেম্বর, ২০১৮

ম্যাজিক মোবাইল গাছ

গাছ দিয়ে মোবাইলের যোগাযোগ শুনতে অদ্ভুত মনে হলেও ঘানার একটি গ্রামের বাসিন্দারা এখন সেই পথই বেছে নিয়েছে। তাদের মোবাইল যোগাযোগের মাধ্যম গ্রামের একটি উঁচুঁ গাছ।

ঘানার আঞ্চলিক রাজধানী তামালি থেকে দুই ঘণ্টা দূরত্বের প্রত্যন্ত গ্রাম বালিসিনিয়া, যেখানে ৫০টি পরিবারের বাস। তারা নেটওয়ার্ক সমস্যার কারণে ফোন কল করা বা গ্রহণ করতে পারে না। তাদের কাছে এখন ভরসা এই ‘ম্যাজিক মোবাইল গাছ’।

গ্রামের বাসিন্দা ৪০ বছরের আবু বকর আল হাসান বলছেন, ‘মোবাইল ফোন নেটওয়ার্কের সিগন্যাল পাওয়া এখানে খুবই কঠিন। এমনকি যখন কোনো অন্তঃসত্ত্বা নারীর বেদনা ওঠে বা কেউ গুরুতর অসুস্থ হয়ে পড়ে, তখন অ্যাম্বুলেন্স পেতেও যোগাযোগ করা সম্ভব হয় না।’

এই নেটওয়ার্ক সমস্যার উঁচু ওই গাছটি একটি অভিনব সমাধানের পথ খুলে দিয়েছে। ওই গাছটির কাছে পাওয়া যায় নেটওয়ার্ক। এ কারণে গ্রামবাসীরা সেখানে গিয়ে সামাজিক যোগাযোগে মিলিত হয়।

সংবাদদাতা দেখতে পান, গাছটির নিচে দাঁড়িয়ে অন্তত বিশজন ফোন করছেন বা কথা বলছেন। তাদের অনেকে গাছের ডালের সঙ্গে তাদের ফোন বেঁধে রেখেছেন, আবার কেউ কেউ গাছের মগডালে উঠে কথা বলছেন তার স্বজনের সঙ্গে।

গ্রামের একজন বাসিন্দা বলছেন, ‘নেটওয়ার্কের জন্য এই গাছটির ওপর পুরো গ্রামটি নির্ভরশীল। তাই আমরা গাছটিরও অনেক যত্ন নিই। এই গাছটি যদি পড়ে যায়, পুরো গ্রামটি বিপর্যস্ত হয়ে পড়বে।’

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ম্যাজিক মোবাইল,গাছ,ঘানা,নেটওয়ার্ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close