reporterঅনলাইন ডেস্ক
  ৩১ অক্টোবর, ২০১৮

এবার শহর বিক্রির বিজ্ঞাপন!

এ যুগে মানুষ কত কিছুই না বেচাকেনা করছে। কেউ বাড়ি কিনছেন তো কেউ বিক্রি করছেন। পুঁজিবাদের এ যুগে এটাই স্বাভাবিক। মানুষের অর্থনৈতিক সক্ষমতার ওপর নির্ভর করে তার ক্রয়ক্ষমতা। কিন্তু তাই বলে পুরো একটি শহর বিক্রি হবে আর সেটা কেনার জন্য মানুষও পাওয়া যাবে- এমনটা তো আগে হয়নি। তবে এসব সম্ভবের দুনিয়ায় এবার শহর বিক্রির বিজ্ঞাপন দিয়েছে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের ওই শহরের নাম ‘লেক ওয়েটাকি ভিলেজ’। দেশটির দক্ষিণ দ্বীপের ডানেডিন থেকে প্রায় ১১২ মাইল দূরে অবস্থিত ওই শহর। কর্তৃপক্ষ শহরটির বিক্রি মূল্য ঠিক করেছে ২ দশমিক ৮ মিলিয়ন ডলার। মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শহরটির অবস্থান খুব নিরিবিলি একটা জায়গায়। তবে তথাকথিত শহর বলতে আমরা যা বুঝি ঠিক তা নয় শহরটি। মোট আটটি বাড়ি, একটি রেস্টুরেন্ট এবং গাড়ি রাখার জায়গা আছে সেখানে। তবে শহরটির চারপাশ দেখলে যে কারো মন জুড়িয়ে যাবে। তাই অনেক পর্যটকের জন্যও এটি একটি আকর্ষণীয় স্থান।

এই শহরের একটা গল্প আছে। আজ থেকে প্রায় ৯০ বছর আগে এখানে একটি বাঁধ নির্মাণ করার সময় শহরটির গোড়াপত্তন ঘটে। বাঁধ নির্মাণের নিমিত্তে ১৯৩০ সালে শহরটিতে মানুষ আসতে থাকে। কিন্তু নির্মাণকাজ শেষ হলে সেখান থেকে চলে যেতে থাকে তারা। আবার ওই সময় নতুন করে অনেকে এসে বসবাস শুরু করেন সেখানে। কিন্তু ১৯৮০ সালে শহরটি একেবারে খালি হয়ে যায়।

তবে বিদেশি নাগরিক কিংবা অভিবাসীরা শহরটি কিনতে পারবেন না। কেননা চলতি বছরের আগস্টে দেশটিতে সম্পত্তি ক্রয়-বিক্রয় সংক্রান্ত একটি আইন পাস হয়। ওই আইন অনুযায়ী নিউজিল্যান্ডের বৈধ নাগরিক ছাড়া দেশটির সম্পত্তি কেউ কিনতে পারবেন না।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নিউজিল্যান্ড,শহর বিক্রি,বিজ্ঞাপন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close