reporterঅনলাইন ডেস্ক
  ২৫ আগস্ট, ২০১৮

৯৫ বছরের দৃষ্টিহীন নারীর অসাধারণ চিত্রকর্ম

মার্গারেট ম্যাকনেইল। বয়স ৯৫। অন্ধ। কিন্তু ছবি এঁকে তাক লাগিয়ে দিয়েছেন এ ব্রিটিশ নারী। এত প্রতিবন্ধকতা তার সৃজনশীলতাকে দমাতে পারেনি। তার অঙ্কন ও চিত্র অসাধারণ। বর্ণিল। এককথায় অত্যাশ্চর্য। নিজের আঁকা প্রায় সাড়ে ৩০০ চিত্রকর্ম এখন তার সংগ্রহে। মার্গারেটের এক চোখ পুরোপুরি অন্ধ। আরেক চোখ দিয়ে খুব সামান্যই দেখতে পান।

এত ক্ষীণ দৃষ্টি যে ডাক্তারের নিবন্ধন খাতায় তাকে অন্ধ হিসেবেই লেখা হয়। স্পর্শের অনুভূতি ও স্মৃতি থেকে তিনি আঁকেন অসাধারণ চিত্রগুলো। ১৯৯৪ সালে যখন স্বামী জর্জ মারা যান, তখন থেকে তিনি আর্ট ক্লাসে যাওয়া শুরু করেন। শিক্ষক ডানকান ব্রাউন তাকে চিত্রশিল্পে আগ্রহী করে তোলেন, যদিও তখন থেকে তার দৃষ্টিশক্তি ধীরে ধীরে কমছিল।

মার্গারেট বলেন, ‘আমি সবসময় আঁকাআঁকির ভেতরেই থাকতাম। সৈকত থেকে পাথর কুড়িয়ে তার ওপর আঁকতাম। সেগুলো মানুষকে দিতাম, যাতে তারা দরজায় ব্যবহার করতে পারেন।’ ৭১ বছর বয়সে মার্গারেট নাচের ক্লাসে যেতেন। নাচ ভালো লাগত তার। সেখানে অনেকেই তাঁকে স্থানীয় অঙ্কনশিল্পী ও শিক্ষক ডানকান ব্রাউনের সঙ্গে যোগাযোগ করতে বলেন। তিনি ডানকানের সঙ্গে দেখা করেন। ধীরে ধীরে তাদের বন্ধুত্ব গড়ে ওঠে।

‘বাম চোখ দিয়ে তখন একেবারেই দেখতাম না। ডানকানকে বললাম, আর্ট ক্লাসে যাওয়া বন্ধ করা দরকার। কিন্তু তিনি আমাকে ক্লাস ছাড়তে বারণ করলেন। আমার সব ছবিই স্মৃতি থেকে আঁকা। যা চাই তা পারি না সত্যি, তবে চেষ্টা করি’, বলেন এ বৃদ্ধা। তার আঁকা প্রাণী, পাখি ও ল্যান্ডস্কেপ সত্যিই দক্ষতাপূর্ণ ও হৃদয়গ্রাহী। চিত্রকর্মগুলো দেখলে, কেউ ভাবতেই পারবেন না শিল্পীর এক চোখ পুরোপুরি অন্ধ, আরেক চোখ দিয়ে খুব সামান্যই দেখেন।

মার্গারেট দুই সন্তানের মা এবং তার তিনজন নাতি-নাতনি আছে। এখনও তিনি সক্রিয় জীবনযাপন করেন। রান্নাবান্না পারেন, পুলিশ স্টেশন বা দাঁতের ডাক্তারের কাছে একাই যেতে পারেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চিত্রকর্ম,দৃষ্টিহীন,ব্রিটিশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close