reporterঅনলাইন ডেস্ক
  ০৪ মে, ২০১৮

৬০ কেজি ওজনের ডিম্বাশয় টিউমার

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের ড্যানবুরি হাসপাতালে এক নারীর ডিম্বাশয় থেকে ৬০ কেজি ওজনের টিউমার অপসারণ করেছেন চিকিৎসকরা। ১২ জন চিকিৎসকদের একটি দল ড্যানবুরি হাসপাতালে পাঁচ ঘণ্টা অস্ত্রোপচার শেষে সফল ভাবে এই ৬০ কেজি ওজনের টিউমারটি অপসারণ করেন। চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি সফলভাবে এই অস্ত্রোপচার করা হয়।

৩৮ বছরের ওই নারীর সপ্তাহে ১০ পাউন্ড করে দ্রুত ওজন বাড়ায় চিকিৎসার জন্য স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে গিয়েছিলেন। চিকিৎসক তাকে সিটি স্ক্যান করতে বলেন। সিটি স্ক্যানে দেখা যায় তার ডিম্বাশয়ে বিশাল টিউমার।

স্ত্রীরোগ বিশেষজ্ঞ ওই নারীকে ওয়েস্টার্ন কানেকটিকাট মেডিকেল গ্রুপের চিকিৎসক ভান অ্যান্ডিকিয়ানের কাছে পাঠান। ড্যানবুরি হাসপাতালের গাইনিকোলজি অনকোলজিস্ট ভান অ্যান্ডিকিয়ান বলেন, আমি আশা করেছিলাম টিউমারটি ২৫ পাউন্ডের। কিন্তু যখন দেখলাম ডিম্বাশয় টিউমারটি ১৩২ পাউন্ড তখন বেশ অবাক হলাম। এছাড়া এমনটা খুব ব্যতিক্রম।

তিনি আরও বলেন, যখন আমি রোগীর সঙ্গে দেখা করলাম তখন তিনি অপুষ্টিতে ভুগছিলেন। কারণ টিউমারটি পরিপাক নালীজুড়ে অবস্থান করছিল। রোগী টিউমারের ওজনের কারণে হুইলচেয়ারে বসা ছিলেন।

গত দুইমাস ধরে প্রতি সপ্তাহে ওই রোগীর ১০ পাউন্ড করে ওজন বাড়ছিল। ড্যানবুরি হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, আমাদের হাসপাতালের ১২ জন চিকিৎসকদের একটি দল পাঁচ ঘণ্টা সফল অস্ত্রোপচারের মাধ্যমে প্রায় ৬০ কেজির এই ডিম্বাশয় টিউমার অপসারণ করেন।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডিম্বাশয়,টিউমার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist