সন্তান কোলে নিয়ে মায়ের পরীক্ষা!

প্রকাশ : ২২ মার্চ ২০১৮, ১৫:২২

অনলাইন ডেস্ক

পরীক্ষার্থীরা সবাই হলরুমের চেয়ারে বসে পরীক্ষা দিচ্ছেন। কিন্তু এক তরুণী মেঝেতে বসে পরীক্ষা দিচ্ছেন। এমন একটি ছবি ইন্টারনেটে ভাইরাল হয়েছে। কোনো শাস্তিস্বরূপ তাকে মেঝেতে পরীক্ষা দিতে বসতে হয়েছে বলে অনেকের কাছে মনে হলেও আসলে ওই নারী এর মাধ্যমে সন্তানের প্রতি মায়ের অকৃত্রিম ভালোবাসা আরও একবার প্রকাশ্যে আনলেন।

সিএনএনের খবর, মেঝেতে পরীক্ষা দিতে বসা ওই নারীর বাড়ি আফগানিস্তানে। তার নাম জাহান তাব। দেশটির ডেয়কুন্ডি প্রদেশের একটি প্রাইভেট ইউনিভার্সিটির ছাত্রী তিনি। ২৫ বসয়ী এই নারীর স্বামী একজন কৃষক। সংসারের পাশাপাশি পড়াশোনাও চালিয়ে যাচ্ছেন জাহান।

ঘটনার দিন নিজের দুই মাস বয়সী শিশুকে নিয়ে পরীক্ষা দিতে যান তিনি। পরীক্ষার সময় শিশুটি পাশেই ছিল। এক পর্যায়ে শিশুটি কান্না শুরু করলে তাকে কোলে নিয়ে মেঝেতে বসে পড়েন তিনি। এরপর পরীক্ষার বাকি সময়টা সন্তানকে কোলে নিয়ে পরীক্ষা দেন তিনি।

ঘটনার প্রত্যক্ষদর্শী শিক্ষক ইয়াহিয়া ইরফান ওই ছবিটি তুলেছেন। তবে পরীক্ষার পরপরই নয়, ছবিটি ওই শিক্ষক প্রকাশ করেন সন্তান নিয়ে পরীক্ষা দিয়েও উত্তীর্ণ হওয়ার পর। একই সঙ্গে ছবিটি শেয়ার করে সন্তানের জন্য মায়ের সংগ্রামের কথা তুলে ধরছেন।

পিডিএসও/তাজ