reporterঅনলাইন ডেস্ক
  ২৩ নভেম্বর, ২০১৭

তুরস্কে হালাল এক্সপো ও ওয়ার্ল্ড সামিট শুরু, আছে বাংলাদেশ

তুরস্কের ইস্তাম্বুলে আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে বিশ্বের ৫ম হালাল এক্সপো এবং ওয়ার্ল্ড হালাল সামিট-২০১৭ এর আয়োজন। এবারের এক্সপোতে ইসলামিক আইন অনুসারে হালাল খাদ্য, পর্যটন, ঔষধ, কসমেটিকস, প্যাকেজিং ইত্যাদি বিষয়ের ওপর পণ্য ও দ্রব্য সামগ্রী প্রদর্শন করা হবে। হালাল এক্সপো ও ওয়ার্ল্ড হালাল সামিট চলবে ২৫ নভেম্বর পর্যন্ত। এতে ওআইসিভুক্ত ৫৭ দেশের ১৫০টি ব্রান্ড অংশগ্রহণ করেছে।

এদিকে এবারের হালাল এক্সপোতে বাংলাদেশ থেকে রংপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোজতোবা হোসেন রিপন এর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল এতে যোগ দিয়েছেন। অন্যরা হলেন, রংপুর চেম্বারের পরিচালক ও বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন, রংপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মো. মোতাহার হোসেন মন্ডল মওলা ও রংপুর চেম্বারের সাবেক পরিচালক ও নবাবগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. আকবর আলী।

এর আগে বাংলাদেশ থেকে প্রতিনিধি দলটি তুরস্ক সফরের প্রাক্কালে জানান, বাংলাদেশে হালাল পণ্যের বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে তুরস্কের ব্যবসায়ীদের বাংলাদেশে বিশেষ করে রংপুর অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানাবেন। কারণ রংপুর অঞ্চল কৃষিতে সমৃদ্ধ। এখানে রয়েছে কাঁচামাল ও শ্রমিকের সহজলভ্যতা তাই রংপুর অঞ্চলে কৃষি প্রক্রিয়াজাতকরণ বিভিন্ন হালাল পণ্যের শিল্প-কলকারখানা গড়ে তোলা সম্ভব।

উল্লেখ্য, হালাল এক্সপো এবং ওয়ার্ল্ড হালাল সামিট-২০১৭-তে ৫৭টি ওআইসিভূক্ত মুসলিম দেশের ব্যবসায়ী নেতৃবৃন্দ তাদের স্ব স্ব দেশের হালাল খাদ্য, ইসলামিক ফিন্যান্স, হালাল পর্যটন, ইসলামিক কাপড়, হালাল ঔষধ, হালাল কেমিস্ট্রি, হালাল কসমেটিকস, হালাল প্যাকেজিং, হালাল লজিস্টিক বিষয়ের ওপর ২০০টি স্টলে বিভিন্ন পণ্য ও দ্রব্য সামগ্রী প্রদর্শন করবেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হালাল এক্সপো,ওয়ার্ল্ড হালাল সামিট,তুরস্ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist