reporterঅনলাইন ডেস্ক
  ২১ আগস্ট, ২০১৭

উত্তর-দক্ষিণে ট্রেন চলাচল শুরু

দীর্ঘ প্রায় ৪০ ঘণ্টা পর দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলে ট্রেন চলাচল শুরু হয়েছে। টাঙ্গাইলের এলেঙ্গায় বন্যায় ক্ষতিগ্রস্ত পুংলী রেলসেতু মেরামত করার পর ঢাকার সঙ্গে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ পুনঃস্থাপিত হয়েছে। ঘটনাস্থলে উপস্থিত রেলওয়ে পশ্চিমাঞ্চলের বিভাগীয় কর্মকর্তা শওকত জামিল জানান, আজ সোমবার বিকাল পৌনে ৪টার দিকে তাদের মেরামত কাজ শেষ হয়। এরপর আমাদের একটি ট্রেন মেরামতের সরঞ্জাম নিয়ে বিকাল ৪টা ৫ মিনিটে ওই সেতু পেরিয়ে বঙ্গবন্ধু সেতুর পূর্ব স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যায়। তারপর সেখানে অপেক্ষায় থাকা রংপুর এক্সপ্রেস ঢাকার উদ্দেশ্যে টাঙ্গাইলের পথে ছেড়ে যাবে।

এদিকে সেতু মেরামত শেষ হওয়ার খবর পেয়ে ঢাকার কমলাপুর স্টেশনে রাজশাহীর সিল্ক সিটি এক্সপ্রেসের টিকেট বিক্রি শুরু হয়। বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন বলেন, উত্তর ও দক্ষিণাঞ্চলের বিভিন্ন স্টেশন থেকে সকালে কয়েকটি ট্রেন ঢাকার উদ্দেশ্যে ছেড়ে এসেছিল। সেগুলো পর্যায়ক্রমে এলেঙ্গার ওই সেতু অতিক্রম করবে।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের নির্বাহী প্রকৌশলী রমজান আলী জানান, ঢাকা থেকে গার্ডার পৌঁছানোর পর সোমবার সকালে তারা মেরামতের মূল কাজ শুরু করেন। মাটি সরার পাশাপাশি লাইনটা একটু বেঁকে গিয়েছিল, স্লিপারগুলোও পানিতে পড়ে গিয়েছিল। ঘটনার পর থেকেই আমরা দিন-রাত কাজ করেছি। ধসের জায়গায় মাটি ফেলে তারপর গার্ডার বসানো হয়েছে।

রমজান আলী বলেন, বন্যার পানির স্রোতে মাটি সরে যাওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। তবে এলেঙ্গা পৌরসভার মেয়র মো. সাফি খানের অভিযোগ, অবৈধভাবে বালু উত্তোলন ও অপরিকল্পিত ড্রেজিংয়ের কারণে সেতুর নিচে ধেকে মাটি সরে গিয়েছিল। লাইন বন্ধ থাকায় রোববার ঢাকা থেকে উত্তর ও দক্ষিণবঙ্গের সব ট্রেনের যাত্রা বাতিল করা হয়। সেই সঙ্গে ঢাকা-কলকাতা রুটের মৈত্রী এক্সপ্রেসের দুই দিনের যাত্রা বাতিল হয়ে যায়। দুপুরের আগে সেতু মেরামত শেষ না হওয়ায় সোমবারও ঢাকা থেকে উত্তর ও দক্ষিণবঙ্গের বেশ কিছু ট্রেনের যাত্রা বাতিল করে যাত্রীদের টিকেটের টাকা ফেরত দেওয়া হয় বলে জানিয়েছেন কমলাপুরের স্টেশন ম্যানেজার।

এর আগে বন্যার পানির তীব্র স্রোতে এলেঙ্গা পৌরসভার পুংলী রেলসেতুর দক্ষিণ অংশের অ্যাপ্রোচ রোডের ২০ ফুটের মতো জায়গা থেকে মাটি সরে গেলে গতকাল রোববার সকাল থেকে উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। খবর পেয়ে রেলমন্ত্রী মুজিবুল হক ও রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছানোর পর শুরু হয় এর মেরামতের কাজ।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উত্তর-দক্ষিণ,ট্রেন চলাচল,পুংলী রেলসেতু,বন্যায় ক্ষতিগ্রস্ত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist