২৫৩১ লোক নিয়োগ দিচ্ছে পরিবার পরিকল্পনা অধিদপ্তর

প্রকাশ : ২১ আগস্ট ২০১৭, ১৫:২২ | আপডেট : ২১ আগস্ট ২০১৭, ১৫:২৯

অনলাইন ডেস্ক

বিভিন্ন ক্যাটাগরিতে ২৫৩১ লোক নিয়োগ দেবে পরিবার পরিকল্পনা অধিদপ্তর। সম্প্রতি পরিবার পরিকল্পনা অধিদপ্তর সূত্রে এই তথ্য জানা গেছে। এতে জেলা পর্যায়ের কার্যালয়ের মাধ্যমে বিভিন্ন উপজেলায় তৃতীয় ও চতুর্থ শ্রেণির চারটি ক্যাটাগরিতে মোট ১ হাজার ৯৭১ জন এবং সদর দপ্তর পর্যায়ে ১৬টি ক্যাটাগরিতে মোট ৫৬০ জন, সব মিলিয়ে মোট ২ হাজার ৫৩১ জন লোক নিয়োগ করবে বলে জানিয়েছে। জানা যায়, ‘দুটি সন্তানের বেশি নয়, একটি হলে ভালো হয়’ স্লোগান নিয়ে পরিবার পরিকল্পনা অধিদপ্তর দেশের মানুষের জন্য বিভিন্ন সেবামূলক কাজ করে আসছে। এই কাজকে আরও সফলভাবে পরিচালনার জন্য এই কর্মী বাহিনীর দরকার বলে জানানো হয়েছে।
অবশ্য জেলা পর্যায়ের পদগুলোয় সংশ্লিষ্ট জেলার কার্যালয়ের মাধ্যমে ইতিমধ্যে নিয়োগপ্রক্রিয়া শুরু হয়ে গেছে। তবে সদর দপ্তর পর্যায়ের পদগুলোয় আবেদনের নিয়োগ বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয়নি। খুব শিগগির এই নিয়োগ বিজ্ঞপ্তি বিভিন্ন পত্রিকার মাধ্যমে প্রকাশ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। জেলা পর্যায়ের পদগুলোয় শুধু সংশ্লিষ্ট জেলার উপজেলা বা ইউনিয়নের স্থায়ী বাসিন্দারাই আবেদন করতে পারবেন। তাই সংশ্লিষ্ট জেলার পরিবার পরিকল্পনা কার্যালয়ে খোঁজখবর নিয়ে নিজের এলাকায় থেকে সেবামূলক কাজ করার এ সুযোগ নিতে পারেন আপনিও।
পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী মোস্তফা সারোয়ার বলেন, মাঠপর্যায়ের জনশূন্যতা ও জনবলসংকটের কারণে আমাদের কিছু সমস্যা হচ্ছে। কার্যক্রমের গতিশীলতা আনতেই আমরা এসব পদে লোক নিচ্ছি। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের তথ্যমতে, ৭টি বিভাগের ৬৪টি জেলায় পরিবার পরিকল্পনা সহকারী (পুরুষ/মহিলা) পদে ৪৯ জন, পরিবার পরিকল্পনা পরিদর্শক (পুরুষ) পদে ২২২ জন, পরিবার কল্যাণ সহকারী (মহিলা) পদে ১৫৬২ জন এবং আয়া (মহিলা) পদে ১৩৮ জনকে নিয়োগ করা হবে।
পরিবার পরিকল্পনা সহকারী (পুরুষ/মহিলা) পদে আবেদনের জন্য প্রার্থীদের একটি দ্বিতীয় বিভাগসহ (কমপক্ষে জিপিএ-২) এইচএসসি বা সমমানের পাস হতে হবে। পরিবার পরিকল্পনা পরিদর্শক (পুরুষ) পদের প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা এইচএসসি উত্তীর্ণ হতে হবে। পরিবার কল্যাণ সহকারী (মহিলা) পদের প্রার্থীদের এসএসসি বা সমমানের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। আয়া (মহিলা) পদের প্রার্থীরা অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করতে পারবেন। সব পদের প্রার্থীদের নির্ধারিত তারিখে বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।
এসব পদে আবেদন করতে হলে আবেদনকারীকে সদস্যসচিব, জেলা তৃতীয় ও চতুর্থ শ্রেণি জনবল বাছাই/নিয়োগ কমিটি, সংশ্লিষ্ট জেলার জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় বরাবর নির্ধারিত তারিখের মধ্যে আবেদন করতে হবে। আবেদনের বিস্তারিত নিয়মাবলি সংশ্লিষ্ট জেলার পরিবার পরিকল্পনা কার্যালয় ও পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যাবে। পরিবার পরিকল্পনা অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলা কার্যালয়গুলোর মাধ্যমে প্রার্থীদের আবেদনকৃত আবেদনপত্রগুলো যাচাই-বাছাই করে প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে। 
পরিবার পরিকল্পনা সহকারী (পুরুষ/মহিলা) ও পরিবার পরিকল্পনা পরিদর্শক (পুরুষ) পদের প্রার্থীদের একই প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে। আর পরিবার কল্যাণ সহকারী (মহিলা) ও আয়া (মহিলা) পদের প্রার্থীদের ভিন্ন প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে। এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা হবে ৭০ নম্বরে ও মৌখিক পরীক্ষা ৩০ নম্বরে নেওয়া হবে। এসব পরীক্ষার তারিখ পরবর্তী সময়ে প্রার্থীদের জানিয়ে দেওয়া হবে বলে। চূড়ান্তভাবে নির্বাচিত একজন পরিবার পরিকল্পনা সহকারী বেতন পাবেন (পুরুষ/মহিলা) ৯ হাজার ৭০০ টাকা, পরিবার পরিকল্পনা পরিদর্শক (পুরুষ) ৯ হাজার ৩০০ টাকা, পরিবার কল্যাণ সহকারী (মহিলা) ৯ হাজার টাকা এবং আয়া (মহিলা) ৮ হাজার ২৫০ টাকা স্কেলে। 

পিডিএসও/মুস্তাফিজ