reporterঅনলাইন ডেস্ক
  ২১ জুলাই, ২০১৭

কমতে শুরু করেছে চালের দাম

অবশেষে চালের দাম কমতে শুরু করেছে দেশের পূর্বাঞ্চলীয় বৃহত্তর চালের মোকাম আশুগঞ্জ মোকামে। মিল পর্যায়ে সব ধরনের চালে কেজিপ্রতি কমেছে ৪ থেকে ৫ টাকা। মিলমালিকরা জানান, চাল আমদানিতে শুল্ক কমানোর ফলে বাজারে এর প্রভাব পড়েছে। চালের দাম আরো কমবে বলে জানিয়েছেন মিল মালিকরা। তবে মিল ও পাইকারি বাজারে চালের দাম কমার প্রভাব পড়েনি খুচরা পর্যায়ে। ফলে স্বস্তি ফেরেনি ভোক্তাদের মাঝে।

দেশের বৃহত্তর হাওরঅঞ্চল হিসাবে পরিচিত কিশোরগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, নেত্রকোনা জেলায় আকস্মিক বন্যায় ধান তলিয়ে যাওয়াতে আশুগঞ্জ মোকামে ধানের আমদানি হয় কম। এতে চালের দাম কেজিপ্রতি ১০ থেকে ১৫ টাকা বৃদ্ধি পায়। দাম বৃদ্ধির ফলে নিম্ন আয়ের মানুষেরা চরম দুর্ভোগে পড়ে।

চালের বাজার ঊর্ধ্বমুখী হওয়াতে চুক্তি করেও সরকার নির্ধারিত মূল্যে খাদ্য গুদামে চাল দেয়নি মিল মালিকরা। চাল সংগ্রহ করতে না পারায় জেলার খাদ্য গুদামে মুজদ কমে গেছে বহুগুণ। আর এ অবস্থা থেকে উত্তরণের জন্য চাল আমদানিতে শুল্ক কমানোসহ সরকার নানামুখী উদ্যোগ নেয়। আর উদ্যোগের ফলে চালের বাজার কমতে থাকে।

আশুগঞ্জ উপজেলা চাতালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক হাজী মোঃ শাহজাহান সিরাজ জানান, বর্তমানে চালের পাশাপাশি ধানের বাজারও নিম্নমুখী। তবে হঠাৎ ধান ও চালের বাজার নিম্নমুখী হওয়াতে লোকসানের মুখে পড়বে মিলমালিক ও কৃষকরা। তাই ধীর গতিতে দাম কমানো ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চাল,দাম,কম
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist