reporterঅনলাইন ডেস্ক
  ২২ জুন, ২০১৭

শ্রমিক অধিকার নিয়ে আইটিইউসির বার্ষিক প্রতিবেদন

বিশ্বের সবচেয়ে খারাপ দেশের তালিকায় বাংলাদেশ!

ভিয়েনাভিত্তিক শ্রমিকদের অধিকার বিষয়ক আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশন (আইটিইউসি) শ্রমিক অধিকার বিবেচনায় বাংলাদেশকে বিশ্বের সবচেয়ে খারাপ ১০টি দেশের তালিকায় অন্তভূক্ত করেছে। বৈশ্বিক শ্রম অধিকার পরিস্থিতি নিয়ে সম্প্রতি প্রকাশিত ভিয়েনাভিত্তিক সংগঠনটির বার্ষিক প্রতিবেদনে এই অবস্থান তুলে ধরা হয়েছে। ‘আইটিইউসি গ্লোবাল রাইটস ইনডেক্স ২০১৭’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়, ট্রেড ইউনিয়ন কর্মীদের ওপর সরকার ও নিয়োগকর্তার চাপিয়ে দেওয়া অব্যাহত ভোগান্তির কারণে বাংলাদেশ র‌্যাটিংয়ে ৫ পেয়েছে, যার অর্থ হলো- শ্রমিকদের ‘অধিকারের কোনো নিশ্চয়তা নেই’। এই ১০ দেশের তালিকায় আরো রয়েছে কলাম্বিয়া, মিশর, গুয়াতেমালা, কাজাখস্তান, ফিলিপিন্স, কাতার, দক্ষিণ কোরিয়া, তুরস্ক ও সংযুক্ত আরব আমিরাত।

ভারত, পাকিস্তান ও মায়ানমারও র‌্যাটিং ৫ পেয়েছে; নেপাল ও শ্রীলংকা ভাল অবস্থানে রয়েছে। এই দুটি দেশের র‌্যাটিং ৩, যার অর্থ ‘সেখানে নিয়মিত অধিকার লঙ্ঘনের ঘটনা নেই’। আইটিইউসির মহাসচিব শারান বারো বলেন, অনেক দেশেই করপোরেট স্বার্থের নিচে পড়ে আছে মৌলিক গণতান্ত্রিক অধিকার। পুলিশের বর্বরতা, গণগ্রেপ্তার ও বৈষম্যকে বাংলাদেশে শ্রমিক সংগঠনের ওপর নির্যাতনের প্রধান দিক হিসেবে গত ১৩ জুন প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে। এই ধরনের নির্যাতনের উদাহরণ হিসেবে ২০১৬ সালের ডিসেম্বরে আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বিক্ষোভের প্রতিক্রিয়ার কথা তুলে ধরা হয়েছে।

সপ্তাহজুড়ে চলা শ্রমিক ধর্মঘটের পর ৩৫ জন ট্রেড ইউনিয়ন নেতা ও শ্রমিক অধিকারকর্মীকে গ্রেপ্তার করা হয় এবং এক হাজারের বেশি শ্রমিকের বিরুদ্ধে মামলা দেওয়া হয়। ওই ধর্মঘটের পর বিজিএমইএ ৫৯টি কারখানায় উৎপাদন বন্ধ রেখেছিল বলে প্রতিবেদনে বলা হয়েছে। ওই ঘটনায় উইন্ডি অ্যাপারেলস ও ফাউন্টেন গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং লিমিটেড২৩৯ জন শ্রমিকের বিরুদ্ধে এবং হা-মীম গ্রুপ ৭টি মামলা করে, যাতে ৬ হাজারের বেশি শ্রমিককে আসামি করার দাবি করা হয় ওই প্রতিবেদনে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ,আইটিইউসি,শ্রমিক অধিকার,বিশ্বের সবচেয়ে খারাপ দেশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist