উইমেনস হলিডে মার্কেট উদ্বোধন

প্রকাশ : ১৮ মে ২০১৭, ১৭:৩৬

অনলাইন ডেস্ক

রাজধানীর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি)  প্রত্যেকটি ওয়ার্ডে পর্যায়ক্রমে একটি করে উইমেনস হলিডে মার্কেট চালু করা হবে বলে জানিয়েছেন মেয়র আনিসুল হক। ‘ডিএনসিসি এন্ড ফর দ্য উইমেন বাই দ্য উইমেন ফোরামের যৌথ উদ্যোগে আজ বৃহস্পতিবার মহাখালীতে ডিএনসিসি উইমেনস হলিডে মার্কেট উদ্বোধনকালে তিনি এই কথা জানান। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলাম, বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুর রহমান পাটোয়ারী, ট্রাস্ট ব্যাংক লিমিটেডের সিনিয়র ভিপি আহসান জামান চৌধুরী, ওয়েল গ্রুপের সিইও সাঈদ নুরুল ইসলাম এবং ডিএনসিসি’র ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নাছির উপস্থিত ছিলেন।
উত্তরের মেয়র আনিসুল হক ঢাকাকে বদলে দেয়ার প্রচেষ্টার অংশ হিসেবে একের পর এক চমক দিয়ে যাচ্ছেন উল্লেখ করে অনুষ্ঠানের প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন, ক্ষুদ্র নারী উদ্যোক্তারা যেন নিরাপদে এবং নির্বিঘেœ ব্যবসা পরিচালনা করতে পারে তার সবরকম ব্যবস্থা করা হবে। তিনি বলেন, সার্বিক নিরাপত্তার বিচারে বিশ্বে এখন বাংলাদেশের অবস্থান ৩৭তম যা আমাদের নিরাপত্তা ব্যবস্থার উন্নতির পরিচয় বহন করে। এ সময় তিনি নারীর ক্ষমতায়নের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের ‘প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ পুরস্কার প্রাপ্তির কথা উল্লেখ করেন।
আনিসুল হক বলেন, আজ একটি স্বপ্ন পূরণ হলো, আমরা যেভাবেই বলি না কেন নারীদের জন্য এখনও বেশি কিছু করা সম্ভব হয়নি। নারী উদ্যোক্তাদের পুনর্বাসিত করা ডিএনসিসি’র একটি ম্যান্ডেট এবং কমিটমেন্ট।’ এ সময় তিনি প্রতিবন্ধীদের জন্য পৃথক একটি হলিডে মার্কেট চালু করাসহ রিক্সা চালকদের ব্যাংক ঋণ দেয়ার ক্ষেত্রে গ্যারান্টি প্রদানের বিষয়ে প্রতিশ্রুতি দেন। 
অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. মিজানুর রহমান জোয়ার্দ্দার জানান, সকল ব্যাংকের প্রতিটি শাখায় নারী উদ্যোক্তা ডেস্ক চালু করে অন্ততঃ ৩ জন করে নারী উদ্যোক্তাকে ঋণদান করতে হবে মর্মে সরকারের নির্দেশনা রয়েছে। এমনকি ক্ষেত্রবিশেষে নারী উদ্যোক্তাদের ২৫ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ দেয়া যাবে।
অনুষ্ঠানে ফর দ্য উইমেন বাই দ্য উইমেন ফোরামের সভাপতি শামসুন্নাহার ও পপি বড়–য়া তাদেরকে একটি স্থায়ী জায়গা এবং নারী উদ্যোক্তাদের প্রত্যেককে ডিএনসিসির মেয়রের স্বাক্ষরযুক্ত পরিচয়পত্র দেয়ার অনুরোধ জানান। পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে নারী উদ্যোক্তাদের নিরাপত্তা প্রদানের নিশ্চয়তা চান। 
৫০টি ভ্রাম্যমাণ দোকান নিয়ে ছুটির দিনে সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত ডিএনসিসির এই উইমেনস হলিডে মার্কেট চলবে। ডিএনসিসির পক্ষ থেকে ৩১, ৩৩ ও ৩৪ নম্বর ওয়ার্ডের নির্বাচিত মহিলা কাউন্সিলর আলেয়া সারওয়ার ডেইজী ফোকাল পয়েন্ট হিসেবে এই হলিডে মার্কেটের সমুদয় কার্যক্রম তত্ত্বাবধান করছেন। ফর দ্য উইমেন বাই দ্য উইমেন ফোরামের সদস্য প্রান্তিক পর্যায়ের নারী উদ্যোক্তারা এখানে তাদের পণ্য বিক্রি করতে পারবেন।

পিডিএসও/মুস্তাফিজ