reporterঅনলাইন ডেস্ক
  ০৯ ফেব্রুয়ারি, ২০১৭

মোবাইল ব্যাংকিংকে তামাশা বললেন ফরাসউদ্দীন

মাত্রাতিরিক্ত ফি নেয়ার কথা জানিয়ে মোবাইল ব্যাংকিংকে তামাশা বললেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন। তিনি বলেন, মোবাইল ফোন ব্যবহার করে অর্থ লেনদেনের ক্ষেত্রে মাসুল হিসেবে যে টাকা নেয়া হচ্ছে সেটি মাত্রাতিরিক্ত। তাই তিনি একে মোবাইল তামাশা বলে মন্তব্য করেছেন। এ বিষয়ে সরকারকে অবিলম্বে পদক্ষেপ নেয়ারও আহ্বান জানান তিনি। আজ বৃহস্পতিবার রাজধানীর অফিসার্স ক্লাবে এনবিআর আয়োজিত উপকর কমিশনার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআই এর সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, জাতীয় রাজস্ব বোর্ড এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

ফরাসউদ্দিন বলেন, মোবাইল ব্যাংকিংয়ে ১০০ টাকা পাঠাতে লাগে ১ টাকা ৮৬ পয়সা। মতলবটা কত বদ আপনি চিন্তা করেন। এক টাকা ৮৬ পয়সা মানেই ২ টাকা। তিনি বলেন, ব্যাংকের মাধ্যমে পাঠাতে যদি ১০০ টাকায় মাত্র ৪০ পয়সা লাগে, তাহলে মোবাইল ট্রান্সফারে কেন এক টাকা ৮৬ পয়সা বা ২ টাকা লাগবে? এ বিষয়ে সরকারকে হস্তক্ষেপ করার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, এটা দেখা দরকার, রেগুলেশন (নিয়ন্ত্রণ) হওয়া দরকার।

জানা যায়, জ্বালানি তেলের দাম কমানোর ক্ষেত্রে সরকারের নীতির সমালোচনা করেন ফরাসউদ্দিন। গত বছর সরকার পেট্রল ও অকটেনের দাম লিটারে ১০ টাকা কমালেও ডিজেল ও কেরসিনের দাম কমিয়েছে লিটারে ৩ টাকা করে। এরপর আরও এক দফা দাম কমানোর কথা জানিয়েও সরকার সে সিদ্ধান্ত থেকে ফিরে এসেছে। এই প্রসঙ্গে ফরাসউদ্দিন বলেন, দেশের ৬৫ ভাগ মানুষ কেরোসিন ব্যবহার করে, ওইখানে কমাবেন বেশি করে। অকটেনের দাম কমে কিন্তু কেরোসিনের দাম কমে না। কি আশ্চর্য! অকটেন যারা কেনেন তাদের জন্য ১০ টাকা বাড়ালে কিচ্ছু যায় আসে না।

প্রসঙ্গত বাংলাদেশে সম্প্রতি অর্থ লেনদেনের ক্ষেত্রে জনপ্রিয় হয়ে উঠেছে মোবাইলফোন ভিত্তিক ব্যাংকিং সেবা মোবাইল ব্যাংকিং। ব্র্যাক ব্যাংকের বিকাশ, ডাচ বাংলার রকেট, প্রাইম ব্যাংকের ইজি ক্যাশ, ইসলামী ব্যাংকের এম ক্যাশ, ট্রাস্ট ব্যাংকের মোবাইল মানি, এনসিসি ব্যাংকের শিউর ক্যাশ প্রভৃতি সেবা চালু আছে। তবে এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় বিকাশই। এদিকে প্রায় প্রতিটি ব্যাংকই টাকা পাঠাতে ২ শতাংশ করে মাসুল নিয়ে থাকে। গ্রাহকদের মধ্যেও এ নিয়ে অসন্তোষ রয়েছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মোবাইল ব্যাংকিং,তামাশা,ফরাসউদ্দীন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist