শাহজাহান সাজু

  ০৫ জুন, ২০২০

আসছে ৫ লাখ ৬৬ হাজার কোটি টাকার বাজেট

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের টানা তৃতীয় মেয়াদের দ্বিতীয় বাজেট পেশ করা হবে আগামী ১১ জুন। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে এবারের বাজেটে থাকছে বাড়তি খরচের চাপ। করোনাভাইরাসে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারের রূপরেখা থাকছে এবারের বাজেটে। আসন্ন বাজেটের আকার হতে পারে ৫ লাখ ৫৬ হাজার ৯৭৮ কোটি টাকার। যা চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেটের তুলনায় প্রায় ৩৩ হাজার ৭৭৮ কোটি টাকা বেশি। চলতি বাজেটের আকার ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। সংশোধিত বাজেটে এটি কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ১ হাজার ৫৭৭ কোটি টাকা।

নতুন অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ, গড় মূল্যস্ফীতি ধরা হচ্ছে ৫ দশমিক ৪ শতাংশ। ২০২০-২১ অর্থবছরের বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) পরিমাণ ধরা হয়েছে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা যা এরই মধ্যে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থ মন্ত্রণালয় সূত্র এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এবারের অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় থাকছে অর্থনীতিতে কোভিড-১৯ এর চ্যালেঞ্জ মোকাবিলার রূপরেখা। সরকার এরই মধ্যে কোভিড-১৯ মোকাবিলায় যেসব উদ্যোগ নিয়েছে সেগুলোরও উল্লেখ থাকবে। দেশের সামগ্রিক অর্থনীতি, কৃষি, শিল্প, এসএমইসহ সামগ্রিক ব্যবসা-বাণিজ্য রক্ষায় বাজেটে থাকবে সুস্পষ্ট নির্দেশনা। এতে কোভিড-১৯ পরবর্তী কর্মসংস্থান, বিনিয়োগ, খাদ্য নিরাপত্তা, সামাজিক নিরাপত্তা এবং দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষার বিষয়গুলো গুরুত্ব পাবে। সামাজিক সুরক্ষার আওতা ব্যাপকভাবে বাড়ানোর প্রস্তাব থাকছে। নতুন করে করহার না বাড়িয়ে করজাল বিস্তৃতির মাধ্যমে রাজস্ব আদায়ের পরিকল্পনা থাকবে বাজেটে। বাজেটে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়ের সীমা শেষ পর্যন্ত বাড়ানো হচ্ছে না। সেটা আড়াই লাখ টাকাই থাকছে। কমানো হচ্ছে না করপোরেট কর হার। তবে আসন্ন বাজেটে সামাজিক সুরক্ষা খাতের মধ্যে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা কিছুটা বাড়তে পারে।

মোট ব্যয় : আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেটের মোট আকার ধরা হচ্ছে ৫ লাখ ৫৬ হাজার ৯৭৮ কোটি টাকা। এর মধ্যে সরকারের পরিচালন ব্যয় ধরা হচ্ছে প্রায় ৩ লাখ ৩৭ হাজার ৮৮৮ কোটি টাকা। আর উন্নয়ন বাজেট ধরা হচ্ছে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার। মোট আয় ধরা হচ্ছে ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকা। ঘাটতি ধরা হচ্ছে ১ লাখ ৭৮ হাজার ৯৭৮ কোটি টাকা। চলতি বছরের বাজেটের আকার ধরা হয় ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। যা সংশোধিত বাজেটে কমিয়ে ধরা হয় ৫ লাখ ১ হাজার ৫৭৭ কোটি টাকা।

বাজেটের আয় : আসছে অর্থবছরের মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা আয় আসবে। এনবিআরবহির্ভূত আয় ধরা হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা এবং করবহির্ভূত রাজস্ব আয় ধরা হয়েছে ১৫ হাজার কোটি টাকা।

বাজেটের ঘাটতি অর্থায়ন : আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেটে ঘাটতি ধরা হচ্ছে ১ লাখ ৭৮ হাজার ৯৭৮ কোটি টাকা, যা মোট জিডিপির ৫ দশমিক ৬৪ শতাংশ। এবারই প্রথম বাজেট ঘাটতি জিডিপির ৫ শতাংশকে ছাড়িয়ে যাচ্ছে। ঘাটতির অর্থায়নের জন্য অভ্যন্তরীণ উৎস থকে ১ লাখ ১৩ হাজার কোটি অর্থায়নের পরিকল্পনা করা হচ্ছে এবং বিদেশি উৎস থেকে ৭৭ হাজার কোটি টাকা সংগ্রহ করা হবে। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক থেকে ৮৮ হাজার কোটি টাকা, জাতীয় সঞ্চয়পত্র বিক্রি করে ২০ হাজার কোটি টাকা সংগ্রহ করা হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাজেট,অর্থ মন্ত্রণালয়,অর্থনীতি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close