reporterঅনলাইন ডেস্ক
  ২৫ মার্চ, ২০২০

করোনা মোকাবিলায় ৩৩ কোটি টাকা বরাদ্দ স্থানীয় সরকার মন্ত্রণালয়ের

করোনাভাইরাস মোকাবিলায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষ থেকে সিটি কর্পোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদের জন্য ৩৩ কোটি টাকা বিশেষ বরাদ্দের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বুধবার সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এর সভাপতিত্বে তার নিজ কক্ষে করোনাভাইরাস সংক্রান্ত বিষয়ে এক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, অতিরিক্ত সচিব মরণ কুমার চক্রবর্ত্তী, অতিরিক্ত সচিব অমিতাভ সরকার ও অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। উক্ত সভায় নিম্নবর্ণিত সিদ্ধান্ত গৃহীত হয়ঃ

১। দেশের ১২ টি সিটি কর্পোরেশন কর্তৃক করোনা ভাইরাস সংক্রমন মোকাবেলা, মশক নিধন ও পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম সম্পাদনের জন্য মোট ১৮ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দ প্রদান।

২। ৩২৮ টি পৌরসভায় জীবানুনাশক ও সুরক্ষা সামগ্রী ক্রয় করার লক্ষ্যে মোট ৯ কোটি ৫২ লক্ষ টাকা বরাদ্দ প্রদান।

৩। সকল ইউনিয়ন পর্যায়ে করোনাভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ৪৯২ টি উপজেলা পরিষদের মাধ্যমে ৫ কোটি টাকা বরাদ্দ প্রদান।

এছাড়া স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রতিটি বিভাগীয় শহরে ৮ টি, জেলা শহরে ৫ টি এবং প্রতিটি উপজেলায় ১ টি করে হাত ধোয়ার স্থাপনা নির্মাণ করছে এবং ইউনিসেফ এর সাথে সভার প্রেক্ষিতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে প্রতি জেলায় ব্লিচিং পাউডার ক্রয় বাবদ ৫০,০০০/- টাকা, নলকূপের খুচরা যন্ত্রাংশ বাবদ ৩০,০০০/- টাকা এবং সাবান ক্রয় বাবদ ২০,০০০/- টাকা অর্থ্যাৎ জেলা প্রতি ১,০০,০০০/- টাকা অনুদান প্রদান করেছে।

গ্রামীন পানি সরবরাহ ব্যবস্থা সচল রাখার জন্য প্রতি উপজেলায় নলকূপের খুচরা যন্ত্রাংশ ক্রয় বাবদ ৩০,০০০/- টাকা, ব্লিচিং পাউডার ক্রয় বাবদ ২০,০০০/- টাকা এবং সাবান ক্রয় বাবদ ৫,০০০/- টাকা অর্থ্যাৎ উপজেলা প্রতি ৫৫,০০০/- টাকা অনুদান প্রদান করেছে।

অন্যদিকে বিশ্বব্যাংক জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে হ্যান্ডওয়াশিং বেসিনে ব্যবহারের জন্য সাবান, হ্যান্ড স্যানিটাইজার ক্রয় বাবদ ২ কোটি টাকা অনুদান প্রদান করেছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকার মন্ত্রণালয়,করোনাভাইরাস,বরাদ্দ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close