ভারতজুড়ে লকডাউন

চাতলাপুর শুল্ক স্টেশনে আমদানি-রফতানি বন্ধ

প্রকাশ : ২৫ মার্চ ২০২০, ১৪:৫০

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ভারতে সরকারিভাবে মঙ্গলবার থেকে ভারতজুড়ে সরকারিভাবে লকডাউন শুরু হলে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে আমদানি রফতানি কার্যক্রম বন্ধ হয়ে গেছে। বেলা ২টার মধ্যে স্থল শুল্ক স্টেশনে থাকা পরিবহন থেকে পণ্য খালাস করে সবগুলো ট্রাক ও কার্গোকে ফিরিয়ে দেওয়া হয়েছে। 

বুধবার সকালে চাতলাপুর স্থল শুল্ক এলাকা ঘুরে দেখা যায়, মঙ্গলবার বেলা ২টা পর্যন্ত যেখানে আমদানি ও রপ্তানি পণ্য খালাসে কর্মচঞ্চল ছিল শুল্ক স্টেশন এলাকা, সেখানে বুধবার নেই কোনও মানুষজন ও পণ্যবাহী যানবাহন। একই চিত্র দেখা গেছে চাতলাপুর স্থল শুল্ক স্টেশনের ওপারে ভারতের ত্রিপুরার মনু স্থল শুল্ক স্টেশন এলাকায়। চাতলাপুর অভিবাসন কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিজ দায়িত্ব পালন করতে ও সীমান্ত নিরাপত্তায় বিবিজি সদস্যদের দায়িত্ব পালন করতে দেখা গেছে। 

চাতলাপুর স্থল শুল্ক স্টেশনের কয়েকজন ব্যবসায়ী বলেন, ইতোমধ্যেই চাতলাপুর স্থল শুল্ক স্টেশন দিয়ে ভারত থেকে প্রচুর পরিমাণে কমলা, আঙ্গুর ও আনারসসহ ভারতীয় ফল বাংলাদেশে এসেছে। আর বাংলাদেশ থেকে বিভিন্ন কোম্পনীর সিমেন্ট, প্রাণ আরএফএল সামগ্রীসহ বিভিন্ন কোম্পানীর প্লাস্টিক সামগ্রী ভারতে রফতানি হয়েছে। তবে ভারতে জনতা কারফিউ ১ দিনের বন্ধের পর এখন আবারও ২১ দিনের ভারত লকডাউন শুরু হয়েছে। এ কারণে মঙ্গলবার বিকেল থেকে চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে আমদানি রফতানি কার্যক্রম বন্ধ হয়ে গেছে। 

চাতলাপুর অভিবাসন কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপ-পরিদর্শক জামাল হোসেন বলেন, এ পথে এখন আমদানি রফতানি কার্যক্রম বন্ধ রয়েছে। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত এ পথে যাত্রী যাতায়াত বন্ধ থাকবে।