হ্যান্ড স্যানিটাইজার বানিয়ে বাজারজাত করছে ‘কেরু’

প্রকাশ : ২৩ মার্চ ২০২০, ১৬:১৬

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস প্রতিরোধে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা শুরু করেছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের আওতাধীন রাষ্ট্রায়ত্ত কেরু অ্যান্ড কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড। ‘কেরুজ হ্যান্ড স্যানিটাইজার’ নামে এই জীবাণুনাশক সোমবার থেকে পরীক্ষামূলকভাবে বাজারজাত করা হবে। কয়েক দিন পর থেকে এটি পুরোদমে বাজারে পাওয়া যাবে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চাহিদা বেড়েছে হ্যান্ড স্যানিটাইজারের। ল্যাবরেটরি পরীক্ষায় দেখা গেছে, কেরু উৎপাদিত হ্যান্ড স্যানিটাইজার ৯৯ দশমিক ৯৯ শতাংশ জীবাণু ধ্বংস করতে সক্ষম। এরই মধ্যে চুয়াডাঙ্গার স্থানীয় প্রশাসন ও কেরু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেডের শ্রমিক-কর্মচারীদের মধ্যে এটি বিতরণ করা হয়েছে।

দেশের বিভিন্ন জায়গায় ১৩টি বিপণন কেন্দ্র, শিল্প মন্ত্রণালয় এবং চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের সদর দফতর, কেরুর বিপণন কেন্দ্র ও গেন্ডারিয়ায় অবস্থিত কেরুর গেডাউন সামনে এ স্যানিটাইজার পাওয়া যাবে। এছাড়া চাহিদার ভিত্তিতে বিভিন্ন প্রতিষ্ঠানকে এটি সরবরাহ করা হবে। প্রতি ১০০ মিলিলিটার বোতলের স্যানিটাইজারের সর্বোচ্চ খুচরা মূল্য হবে ৬০ টাকা।

অন্য উদ্যোগগুলো হলো : 

কর্মক্ষেত্রে পরিচ্ছন্নতা নিশ্চিতকরণ : কর্মক্ষেত্রে নিয়মিত বিরতিতে হাত ধোয়া, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার, আইইডিসিআর কর্তৃক নির্দেশিত পন্থায় হাঁচি-কাশি দেওয়া, করমর্দন বা কোলাকুলি থেকে বিরত থাকার কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা দেওয়া হয়েছে। সাময়িকভাবে বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি স্থগিত করা হয়েছে।

কন্ট্রোল রুম স্থাপন : করপোরেশন এবং এর আওতাধীন মিল/প্রতিষ্ঠানগুলোতে কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। যেকোনো জরুরি প্রয়োজনে মোবাইল নম্বর ০১৭১৫-১৮১৬৫২, ই-মেইল : [email protected] এ যোগাযোগ করতে বলা হয়েছে।

থার্মাল স্ক্যানার ব্যবহার বাধ্যতামূলক : কর্মীকে দেহের তাপমাত্রা পরিমাপক থার্মাল স্ক্যানার ব্যবহার করে কর্মক্ষেত্রে প্রবেশ করানোর ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে।

সংগনিরোধ ছুটি : কর্মীদের দেহের তাপমাত্রা স্বাভাবিকের বেশি হলে এবং সর্দি, কাশি, গলাব্যথা ও শ্বাস প্রশ্বাসে সমস্যা থাকলে অর্থাৎ করোনাভাইরাস সংক্রমণের উপসর্গ দেখা দিলে তাৎক্ষণিকভাবে তাকে বাধ্যতামূলক সংগনিরোধ ছুটি প্রদান এবং চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

দাফতরিক সভা সীমিতকরণ : দাফতরিক সভা সীমিত করার নির্দেশনা জারি করেছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন। জরুরি প্রয়োজনে সভার প্রয়োজন হলে সার্কুলেশনের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করতে বলা হয়েছে। অফিস কক্ষে কাউকে না ডেকে যথাসম্ভব ইন্টারকম, টেলিফোন, ই-মেইল ও ই-নথির মাধ্যমে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে।

পিডিএসও/তাজ