বেনাপোল (যশোর) প্রতিনিধি

  ২৬ ফেব্রুয়ারি, ২০২০

বিএসএফের বাধা : বেনাপোলে আমদানি-রফতানি বন্ধ

ভারত-বাংলাদেশ উভয় দেশের সিঅ্যান্ডএফ এজেন্টদের আমদানি-রফতানি কাজে যাতায়াতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) বাধা দেওয়ায় দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল-পেট্রাপোলে গতকাল মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য আমদানি-রফতানি বন্ধ রয়েছে।

জানা গেছে, গতকাল মঙ্গলবার সকালে আমদানি-রফতানির জন্য কাগজপত্র নিয়ে পেট্রাপোল বন্দরে প্রবেশ করতে গেলে হঠাৎ করে বিএসএফের বাধার মুখে পড়েন সিঅ্যান্ডএফ কর্মচারীরা। এ কারণে তারা এই পদক্ষেপ নিয়েছেন।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, দুই দেশের সিঅ্যান্ডএফ স্টাফরা বেনাপোল ও পেট্রাপোল বন্দরে কাস্টমস কর্তৃপক্ষের দেওয়া পরিচয়পত্রের মাধ্যমে যাতায়াত করতেন। গতকাল মঙ্গলবার সকালে কাগজপত্র নিয়ে ভারতে প্রবেশ করতে চাইলে বিএসএফ বাধা দেয়। হঠাৎ বিএসএফ সদস্যরা স্টাফদের বন্দরে যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করায় আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রাখা হয়।

এদিকে আমদানি-রফতানি সচল করতে বুধবার দুপুরে বেনাপোল চেকপোস্ট বন্দর টার্মিনাল মিলনায়তনে উভয় দেশের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন ও কর্মচারী অ্যাসোসিয়েশনের নেতারা প্রশাসনের সঙ্গে এক বৈঠকে মিলিত হয়।

বৈঠকে ভারতীয় প্রতিনিধিরা জানান, ভারতীয় বিএসএফ তাদের জানিয়েছে, মঙ্গলবার সকালে একটি আদেশ এসেছে যাতায়াত বন্ধে। এ বিষয়টি তাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত বিএসএফ কাউকে যেতে দিচ্ছে না। এ অবস্থায় এ পথে আমদানি-রফতানি করা সম্ভব নয়।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার বলেন, দীর্ঘদিনের যাতায়াতের বিষয়টি কোনো আলোচনা না করে, বিএসএফের এমন সিদ্ধান্ত নেওয়া সঠিক হয়নি। এ কারণে এ পথে দুই দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। আমরাও পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে বাণিজ্য সচল করার চেষ্টা করছি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বেনাপোল,আমদানি-রফতানি,বিএসএফ,সিঅ্যান্ডএফ এজেন্ট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close