নিজস্ব প্রতিবেদক

  ২৬ ফেব্রুয়ারি, ২০২০

আইইবির ২০২০-২১ মেয়াদের নির্বাচন বৃহস্পতিবার

দেশের সবচেয়ে প্রাচীন এবং বৃহৎ পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর দ্বিবার্ষিক (২০২০-২১ মেয়াদের) নির্বাচন কাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে।

এদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে সারা দেশে আইইবির ১৮টি কেন্দ্র, ৩২টি উপকেন্দ্রে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে আইইবি নির্বাচনের নির্বাচন কমিশন ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

আইইবি সদর দফতরে ১০টি পদের বিপরীতে ৪২ জন প্রার্থী, ২৭টি কেন্দ্রীয় কাউন্সিল মেম্বার পদের জন্য ১৮০ জন, ৭টি বিভাগীয় কমিটির ৮৮টি পদের বিপরীতে ১৯৯ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। আইইবি ঢাকা কেন্দ্রের ৪টি পদের বিপরীতে ৯জন এবং ৩০টি লোকল কাউন্সিল মেম্বার পদের বিপরীতে ১১৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইঞ্জিনিয়ার্স রিক্রেশন সেন্টার, ঢাকায় ১২টি পদের বিপরীতে ২২জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। আইইবি চট্টগ্রাম কেন্দ্রের ৪টি পদের বিপরীতে ১৪ জন এবং ৮টি লোকল কাউন্সিল মেম্বার পদের বিপরীতে ৫১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইঞ্জিনিয়ার্স রিক্রেশন সেন্টার, চট্টগ্রামে ৮টি পদের বিপরীতে ১০জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। আইইবি খুলনা কেন্দ্রের ৪টি পদের বিপরীতে ৬ জন এবং ১৯টি লোকল কাউন্সিল মেম্বার পদের বিপরীতে ২১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। আইইবি রাজশাহী কেন্দ্রের ৪টি পদের বিপরীতে ১০ জন এবং ২১টি লোকল কাউন্সিল মেম্বার পদের বিপরীতে ৩৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১৮,৮০৮ জন।

আইইবি কেন্দ্রীয় নির্বাচন কমিটির চেয়ারম্যান প্রকৌশলী হামিদুল হক বলেন, সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সারা দেশে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আমরা এজন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। ভোটাররা যেন শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারেন সেজন্য পর্যাপ্ত সংখ্যক বুথ থাকবে।

তিনি আরো বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ৪ প্লাটুন পুলিশ মোতায়েন থাকবে। পাশাপাশি আনসার, স্কাউটসহ সেচ্ছাসেবক থাকবে। নির্বাচনে ভোটাররা ওএমআর সিটের মাধ্যমে ভোট দিবেন। ভোটগ্রহণ শেষে মেশিনের মাধ্যমে ভোট গণনা করা হবে।

প্রসঙ্গত, ‘উন্নত জগৎ গঠন করুন’ এ স্লোগানকে সামনে রেখে ১৯৪৮ সালের ৭ মে আইইবি প্রতিষ্ঠা লাভ করে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দ্বিবার্ষিক নির্বাচন,আইইবি,ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close