বাজারে আসছে ৫০ টাকার নতুন নোট

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৯, ১৮:২০ | আপডেট : ১০ ডিসেম্বর ২০১৯, ১৮:৩৩

অনলাইন ডেস্ক

নতুন রুপে বাজারে আসছে ৫০ টাকার নোট। আগামী রোববার (১৫ ডিসেম্বর) পঞ্চাশ টাকা মূল্যমানের নতুন নোট বাজারে আসবে। তবে নতুন প্রচলিত এই নোটটিতে আগের ৫০ টাকা মূল্যমান ব্যাংক নোটের ডিজাইন অপরিবর্তিত রয়েছে।

১০ ও ৫০ টাকার দুইটি ব্যাংক নোটের মধ্যে রংয়ের কিছুটা সংশ্লেষ থাকায় পঞ্চাশ টাকার নতুন ছাড়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। ১৫ ডিসেম্বর থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে নতুন ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোটটি এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্য অফিসগুলো থেকে ইস্যু করা হবে।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ জানান, ১০ ও ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট দুইটির রংয়ের মধ্যে ক্ষীণ সংশ্লেষ থাকায় জনগণের সুবিধার্থে লালচে কমলা রংয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ও বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবিরের স্বাক্ষর সম্বলিত ৫০ টাকা মূল্যমানের নোটটি মুদ্রণ করা হয়েছে।

নতুন নোটটিতে কমলা রং ছাড়া, প্রচলিত ৫০ টাকার নোটের ডিজাইন ও অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লিখা ‘৫০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য দুটি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লিখা, লুকানো ছাপা, নোটের পিছনের দিকে ইরিডিসেন্ট স্ট্রাইপ) অপরিবর্তিত থাকবে।

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, নতুন রংয়ে মুদ্রিত নোটের পাশাপাশি প্রচলিত থাকা পঞ্চাশ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে।

পিডিএসও/তাজ