বিকাশে পরিশোধ করা যাবে আয়কর

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৯, ২০:০০ | আপডেট : ১৩ নভেম্বর ২০১৯, ২০:২১

অনলাইন ডেস্ক

বিকাশের মাধ্যমে পরিশোধ করা যাবে আয়কর। বুধবার বিকাশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ই-পেমেন্ট পোর্টালে গিয়ে বিকাশ পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে আয়কর পরিশোধ করতে পারবেন গ্রাহকরা। যে কোনো সময় যে কোনো স্থান থেকে এই কর পরিশোধ করা যাবে।

এছাড়াও বিকাশ অ্যাপের হোম স্ক্রিনের সাজেশন বক্সে এনবিআর লোগো থাকবে, যেখানে ক্লিক করলেই গ্রাহক সরাসরি আয়কর পেমেন্ট গেটওয়ে পাতায় যাওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৪ থেকে ২০ নভেম্বর পর্যন্ত ঢাকার বেইলী রোডের অফিসার্স ক্লাবসহ সারা দেশে এনবিআর আয়োজিত আয়কর মেলায় বিকাশের মাধ্যমে আয়কর পরিশোধ করা যাবে। বিকাশে আয়কর পরিশোধে গ্রাহকদের ১ দশমিক ১ শতাংশ চার্জ দিতে হবে। অনলাইনে আয়কর পরিশোধ করতে www.nbrepayment.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অনলাইন আয়কর সেবা প্রদানে যারা নিবন্ধন করেছেন বা নিবন্ধন করেননি উভয় গ্রাহকই এখান থেকে আয়কর পরিশোধ করতে পারবেন।

যাদের রেজিস্ট্রেশন করা আছে তারা সাইন-ইন করে ’পে ইনকাম ট্যাক্স’ থেকে ’ট্যাক্স’ অপশন চেপে পরবর্তী পাতায় টিআইএন নম্বর দিলে পাশেই ’ভেরিফাই টিআইএন’ দেখতে পাবেন। ভেরিফিকেশন হয়ে গেলে প্রয়োজনীয় তথ্য দিয়ে সাবমিট বাটন চাপলে ’পেমেন্ট মেথড’ পাওয়া যাবে।

এখানে মোবাইল পেমেন্ট অপশন থেকে বিকাশ সিলেক্ট করে অ্যাকাউন্ট, ওটিপি কোড ও পিন নম্বর দিলেই আয়কর প্রদানের প্রক্রিয়াটি সম্পন্ন হবে এবং চলে আসবে কনফার্মেশন মেসেজ। যাদের রেজিস্ট্রেশন করা নেই, তারা ’আনরেজিস্টার্ড’ অপশন বাছাই করে একই প্রক্রিয়ায় আয়কর পরিশোধ করতে পারবেন।

পিডিএসও/তাজ