নিজস্ব প্রতিবেদক

  ০৯ অক্টোবর, ২০১৯

ই-বিআইএন ছাড়া আমদানির এলসি না খোলার নির্দেশ

আগামী ৩১ অক্টোবর থেকে ১৩ ডিজিটের ইলেকট্রনিক বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (ই-বিআইএন) ছাড়া আমদানিকারকের ঋণপত্র বা এলসি না খোলার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গত সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্দেশক্রমে বৈদেশিক মুদ্রায় লেনদেনের অনুমোদিত সব ডিলার ব্যাংকের কাছে এ নির্দেশনা পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

জানা গেছে, এনবিআর ব্যবসা প্রতিষ্ঠানকে অনলাইনে মূল্য সংযোজন কর (ভ্যাট) নিবন্ধন নেওয়ার সময়সীমা বেঁধে দিয়েছে। যার শেষ সময় আগামী ৩১ অক্টোবর। এই সময়ের মধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অনলাইনে ভ্যাট নিবন্ধন নিতেই হবে। যদি না নেওয়া হয়, পুরোনো নিবন্ধন দিয়ে এলসি বা ঋণপত্র খোলা যাবে না। ফলে আমদানি-রফতানিসহ অন্যান্য প্রয়োজনীয় কার্যক্রম চালাতে পারবেন না তারা।

সম্প্রতি এনবিআরের ভ্যাট অনলাইন প্রকল্প অফিস থেকে এ বিষয়ে নির্দেশনা জারি করা হয় এবং তা কার্যকর করতে কেন্দ্রীয় ব্যাংকসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক ও সংশ্লিষ্ট অফিসকে নির্দেশ দেওয়া হয়।

এদিকে দুই বছর স্থগিত থাকার পর চলতি বছরের ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করা হয়। এ আইনে ব্যবসা প্রতিষ্ঠানের অনলাইনে ভ্যাট নিবন্ধন বাধ্যতামূলক করা হয়। নতুন ই-বিআইএন নম্বর ১৩ ডিজিটের। আর আগের নম্বর ছিল ৯ ডিজিটের।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আমদানি,এলসি,এনবিআর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close