লন্ডনে বাণিজ্যমন্ত্রীদের বৈঠক ১০ অক্টোবর

প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৯, ১১:৫৭

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্য ও বিনিয়োগের কৌশলগত দিক সম্প্রসারণে আগামী ১০ অক্টোবর লন্ডলে কমনওয়েলথভুক্ত ৫৩ দেশের বাণিজ্যমন্ত্রী ও শীর্ষস্থানীয় কর্মকর্তাদের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হবে।

তারা একটি স্বচ্ছ, অন্তর্ভুক্তিমূলক, ন্যায্য ও মুক্তবিধিভিত্তিক বৈশ্বিক বাণিজ্য ব্যবস্থা সমর্থনে এই বৈঠক করতে যাচ্ছেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বৈঠকে বাণিজ্যমন্ত্রীরা বহুমুখী বাণিজ্য, সংরক্ষণবাদের বিরুদ্ধে লড়াই এবং ২০৩০ সালের মধ্যে কমনওয়েলথের মধ্যে দুই ট্রিলিয়ন ডলারের বাণিজ্যিক সম্পদ অর্জনের প্রচেষ্টার অগ্রগতি জোরদারের ওপর গুরুত্বারোপ করে আলোচনা করবেন।

বৈঠকে তারা সামুদ্রিক ও কৃষি অর্থনীতির পাশাপাশি সব পর্যায়ের নারী ও যুবকদের সম্পৃক্ত করে কীভাবে অন্তর্ভুক্তিমূলক ও টেকসই বাণিজ্যের প্রতিফলন ঘটানো যায়, সে বিষয়েও আলোচনা করবেন।

তারা কমনওয়েলথ সংশ্লিষ্ট এজেন্ডার আওতাধীন বিষয়ের অগ্রগতি নিয়ে পর্যালোচনা করবেন। এর মধ্যে রয়েছে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সমর্থন বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি এবং সদস্যদের মধ্যে সর্বোচ্চ অভিজ্ঞতা চর্চা ও অনুশীলন বিনিময়। গত বছর সরকার প্রধানরা এসব উদ্যোগ গ্রহণ করেন।

বৈঠকে বাণিজ্য-সংক্রান্ত আলোচনার পর কমনওয়েলথ সরকার প্রধানদের পরবর্তী বৈঠকের তারিখ ঘোষণা করা হবে। পরবর্তী বৈঠক আগামী ২০২০ সালে উগান্ডার কিগালিতে অনুষ্ঠিত হবে।

পিডিএসও/তাজ