শহর উন্নয়নে ১২৭৫ কোটি টাকা ঋণ দেবে এডিবি

প্রকাশ : ০১ অক্টোবর ২০১৯, ১৭:২৪ | আপডেট : ০১ অক্টোবর ২০১৯, ২০:৪০

নিজস্ব প্রতিবেদক

শহর উন্নয়নে ‘সেকেন্ড সিটি রিজিওন ডেভেলপমেন্ট প্রজেক্ট’ প্রকল্পের আওতায় ১২৭৫ কোটি টাকা ঋণ দেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার এবং এশীয় উন্নয়ন ব্যাংকের মধ্যে এ সংক্রান্ত এক ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

চুক্তি শেষে মনোয়ার আহমেদ বলেন, এডিবি শুধু অবকাঠামো খাতেই নয়, বাংলাদেশের সামাজিক খাত উন্নয়নেরও অনেক সহায়তা দিয়ে যাচ্ছে। এ প্রকল্পের আওতায় শহরগুলোর মানুষের জীবনমান উন্নয়ন ঘটানো হবে।

মনমোহরূ প্রকাশ বলেন, শহরগুলো দেশের জিডিপি প্রবৃদ্ধিও ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। শহরের নাগরিকদের জীবনমান উন্নয়নে মাল্টিমোডার ট্রান্সপোর্ট প্রয়োজন। তাছাড়া শহরের জমি ব্যবহারের ক্ষেত্রে বিশেষ পরিকল্পনা বাস্তবায়ন জরুরি। এ প্রকল্পটি টেকসই উন্নয়ন এবং সুশাসন নিশ্চিত করতে কাজ করবে।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় ২ কোটি ৩০ লাখ মার্কিন ডলার। এর মধ্যে এডিবি ১৫ কোটি ডলার ঋণ হিসেবে দেবে। অবশিষ্ট ৭ কোটি ৩০ লাখ ডলার বাংলাদেশ সরকার দেবে। এডিবি প্রদেয় ১৫ কোটি ডলারের মধ্যে ৭ কোটি ৫০ লাখ ডলার সহজ শর্তের অর্ডিনারি ক্যাপিটাল রিসোর্সেস কনসেশনাল লোন (ওসিআর-সিওএল) হিসেবে দেয়া হবে। ওসিআর-কোল ঋণের সুদের হার ২ শতাংশ। ৭ কোটি ৫ লাখ ডলার রেগুলার ওসিআর লোন হিসেবে দেয়া হবে। ওসিআর ঋণের সুদের হার ইউরিবর (ইউরো ইন্টার ব্যাংক অফারড রেট) শূন্য দশমিক ৫০ শতাংশ।

এছাড়া ওসিআর ঋণের জন্য শূণ্য দশমিক ১০ শতাংশ হারে ম্যাচিউরিটি প্রিমিয়াম ও অব্যয়িত অর্থের ওপর শূণ্য দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ দিতে হবে। এডিবি দেয়া উভয় ঋণ ৫ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধযোগ্য। স্থানীয় সরকার বিভাগ প্রকল্পের উদ্যোগী বিভাগ এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বাস্তায়নকারী সংস্থা হিসেবে দায়িত্ব পালন করবে। প্রকল্পের বাস্তবায়নকাল চলতি বছর হতে ২০২০ সালের জুন পর্যন্ত। 

প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে, ঢাকা-খুলনা বিভাগের নির্বাচিত নগর ও নগর সন্নিহিত এলাকার অবকাঠামো উন্নয়ন ও সংশ্লিষ্ট সেবাদানকারী প্র্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি এবং প্রকল্প এলাকার জনসাধারনের জীবনযাত্রার মান উন্নয়ন করা। এ প্রকল্পের মাধ্যমে ঢাকা ও খুলনা বিভাগে ২টি সিটি কর্পোরেশন, ১৪টি পৌরসভা ও ৩টি উপজেলা ৩৫৭ কিলোমিটার সড়ক উন্নয়ন, ১৫৩ কিলোমিটার ড্রেন উন্নয়ন, ১ হাজার ৭২২ মিটার ব্রিজ, কালভার্ট নির্মাণ এবং বর্জ্য ব্যবস্থাপনা ইত্যাদি কাজ করা হবে।

ঢাকা বিভাগের একটি সিটি কর্পোরেশন (গাজীপুর) ৯টি পৌরসভা (সাভার, ধামরাই, কালিয়াকৈর, কাঞ্চন, তারাবো, সোনারগাঁও, সিংগাইর, মানিকগঞ্জ ও নরসিংদী) ও ৩টি উপজেলা (সাভার, রুপগঞ্জ ও আড়াইহাজার) এবং খুলনা বিভাগের একটি সিটি কর্পোরেশন (খুলনা) ও ৫টি পৌরসভা ( চালনা, যশোর, নোয়াপাড়া, ঝিকরগাছা ও মংলা) এ প্রকল্পের আওতাভুক্ত।

পিডিএসও/তাজ