পেঁয়াজের মূল্য শিগগিরই স্বাভাবিক হবে

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২৫

অনলাইন ডেস্ক

বাণিজ্য সচিব ড. জাফর উদ্দীন বলেছেন, দেশে পেঁয়াজের মজুদ ও সরবরাহ স্বাভাবিক রয়েছে। পেঁয়াজের মূল্যবৃদ্ধি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, অল্প সময়ের মধ্যে মূল্য স্বাভাবিক হয়ে আসবে।

বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মঙ্গলবার পেঁয়াজের বাজার দরের ঊর্ধ্বগতি রোধে আয়োজিত এক সভায় তিনি এসব কথা বলেন।

বাণিজ্য সচিব বলেন, পেঁয়াজের মূল্য স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গত ১৬ সেপ্টেম্বর থেকে টিসিবির মাধ্যমে ন্যায্যমূল্যে ট্রাক সেলের মাধ্যমে খোলা বাজারে পেঁয়াজ বিক্রয় শুরু করা হয়েছে।

পেঁয়াজ আমদানির ক্ষেত্রে এলসি মার্জিন এবং সুদের হার হ্রাস করার জন্য বাংলাদেশ ব্যাংককে চিঠি দেওয়া হয়েছে উল্লেখ করে ড. জাফর বলেন, বন্দরগুলোতে আমদানিকৃত পেঁয়াজ দ্রুত খালাসের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে চিঠি দেওয়া হয়েছে। পেঁয়াজ পরিবহন নির্বিঘ্ন করার জন্য আইজিপিকে চিঠি প্রেরণ করা হয়েছে।

এছাড়াও দেশের ভোমরা, সোনা মসজিদ, হিলি এবং বেনাপোল বন্দরে বেশ কিছু আমদানিকৃত পেঁয়াজ খালাসের প্রক্রিয়া চলছে এবং মিয়ানমার ও মিশর থেকে পেঁয়াজ আমদানির প্রক্রিয়া চলছে বলে জানান তিনি।

পিডিএসও/হেলাল