reporterঅনলাইন ডেস্ক
  ০৪ সেপ্টেম্বর, ২০১৯

২০২০ সালে মাথাপিছু আয় হবে ভারতের সমান : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০২০ সালে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ভারতের সমান হবে। তিনি বলেন, ভারতের পত্রিকা বিজনেস স্ট্যান্ডার্ড লিখেছে ২০২০ সালের মধ্যে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় হবে ভারতের সমান। এখন আমরা সবদিক থেকে উপরে এবং ভারতের সমান আমাদের মাথাপিছু আয় হবে আগামী বছর।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, একটা দেশের অর্থনীতি কতটা শক্তিশালী তার ওপর নির্ভর করে টাকার মান উঠা নামা করে। সেখানে আমরা ভালো অবস্থানে আছি। কারণ আমরা কোথায় আছি লোকজন খুঁজে বের করতে পারিনি। এ জন্য বিনিয়োগ কম হচ্ছে। আমাদের পুঁজিবাজারেও বিনিয়োগ নেই এফডিআইও কম, সরকারি কোষাগারেও টাকার পরিমাণ কম। এ ছাড়া আমরা রফতানি করি তা মধ্যম শ্রেণির। আমরা এ জন্য ভারতের থেকে ভালো আছি।

তিনি আরো বলেন, রফতানিসহ অর্থনীতির সব এলাকাতে আমরা ভালো আছি। বাংলাদেশ ক্রমাগত এগিয়ে যাচ্ছে। বিদেশি বিনিয়োগ থাকলে দেশের অর্থনীতি ভালো না থাকলে বিনিয়োগ চলে যায়। আমাদের দেশে সে হারে বিদেশি বিনিয়োগ নেই।

মুস্তফা কামাল বলেন, গত ১০ বছরে আমাদের অর্থনীতি ১ মিনিটের জন্যও পিছায়নি। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আছে। আমাদের বাজেট অনেক বেশি থাকে। সব টাকা সরকারের হাত থেকে যাচ্ছে। তবে কোনটা অগ্রণী কোনটা রূপালী ব্যাংক থেকে যাবে সেটা ভিন্ন বিষয়। সরকারকে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে হয়।

তবে আমাদের লক্ষ্য রাখতে হবে আমরা কোন অবস্থানে আছি। আমরা বর্তমানে জিডিপি প্রবৃদ্ধিতে সবার ওপরে আছি। এটা অস্বীকার করার সুযোগ নেই। আমাদের জিডিপির আকার বেড়েছে। বছরের কোনো সময়ই কমেনি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাথাপিছু আয়,ভারত,অর্থমন্ত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close