চামড়া নীতিমালা হবে

কাঁচা চামড়া বিক্রি শুরু করবেন আড়তদাররা

প্রকাশ : ১৮ আগস্ট ২০১৯, ১৭:৫১ | আপডেট : ১৮ আগস্ট ২০১৯, ২১:৩৯

অনলাইন ডেস্ক

চামড়া শিল্পের ব্যবসায়ীদের কাছ থেকে বকেয়া না পাওয়া পর্যন্ত আড়তদারদের কাঁচা চামড়া বিক্রি বন্ধ রাখার ঘোষণার প্রেক্ষাপটে সৃষ্ট সংকট নিরসনে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

বৈঠক শেষে বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ দেলোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত আজ থেকেই চামড়া বিক্রি শুরু করা হবে।

ট্যানারি মালিকদের কাছে বকেয়ার বিষয়ে তিনি বলেন, মাননীয় মন্ত্রী ও উপদেষ্টা মহোদয় এফবিসিসিআইকে দায়িত্ব দিয়েছেন। আগামী ২২ আগস্ট এফবিসিসিআইয়ের উদ্যোগে এ নিয়ে আলোচনা হবে দুই পক্ষের মধ্যে। সেখান থেকেই ফয়সালা করা হবে।

এর আগে রোববার বিকেল ৩টার পর মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে শুরু হওয়া বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ও শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন উপস্থিত রয়েছেন।  এছাড়া ট্যানারি অ্যাসোসিয়েশন নেতা, চামড়া আড়তদার ও কাঁচা চামড়া সংশ্লিষ্ট ব্যবসায়ীরাও উপস্থিত ছিলেন।

বৈঠকের শুরুতে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ বলেন, চামড়া শিল্পের সমস্যা সমাধানে আজ ত্রিপক্ষীয় বৈঠক করছি। বৈঠক শেষে সিদ্ধান্ত আপনাদের জানিয়ে দেওয়া হবে।

শিল্পমন্ত্রী বলেন, চামড়া নিয়ে যে সংকট তৈরি হয়েছে তা থেকে আমরা দায়িত্ব এড়াতে পারি না। এজন্য আমরা চামড়া শিল্প নিয়ে শিগগির একটি নীতিমালা তৈরি করছি। আজ স্টেক হোল্ডারদের নিয়ে বৈঠক করে একটি স্থায়ী সমাধানের পথে যেতে চাই। এখন তাৎক্ষণিক আলোচনা করে একটি সিদ্ধান্ত নেওয়া হবে।

সালমান এফ রহমান বলেন, আশা করি  আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হবে। যেহেতু চামড়া শিল্প গার্মেন্টস শিল্পের পর গুরুত্বপূর্ণ খাত। ভবিষ্যতে যেন চামড়া শিল্প মেইন শিল্প হিসেবে আসতে পারে সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

এবার কোরবানির দিন বিক্রি করতে না পেরে মৌসুমী ব্যবসায়ীরা লাখখানেকের বেশি কাঁচা চামড়া ফেলে দেন। ওই দিনই কাঁচা চামড়ার উপযুক্ত মূল্য নিশ্চিত করতে রফতানির সুযোগ দেওয়ার কথা জানায় বাণিজ্য মন্ত্রণালয়।

এরপর সরকারের অনুরোধে ট্যানারি মালিকদের শনিবার থেকে কাঁচা চামড়া কেনার কথা থাকলেও হঠাৎ করে আড়তদাররা ট্যানারি মালিকদের কাছে বকেয়া ‘শত শত কোটি টাকা’র সুরাহা না হওয়া পর্যন্ত কাঁচা চামড়া বিক্রি বন্ধ রাখার ঘোষণা দেওয়ায় নতুন করে সংকট সৃষ্টি হয়।

এমন প্রেক্ষাপটে রোববার চামড়া সংকটে সমাধানে বৈঠকে ট্যানারি মালিক ও আড়তদারসহ ব্যবসায়ী নেতৃবৃন্দকে নিয়ে বৈঠকের উদ্যোগ নেয় সরকার। তবে বাণিজ্যমন্ত্রী বিদেশ সফরে থাকায় তিনি বৈঠকে নেই।

পিডিএসও/তাজ