শেষ মুহূর্তে কমেছে পশুর দাম

প্রকাশ : ১১ আগস্ট ২০১৯, ১৬:৫১ | আপডেট : ১১ আগস্ট ২০১৯, ১৮:০৯

অনলাইন ডেস্ক

রাজধানীর পশুর হাটে এখন চলছে শেষ মুহূর্তের বেচাকেনা। চাহিদার তুলনায় অনেক বেশি পশু থাকায় কমেছে দাম।

বিক্রেতাদের দাবি, গত দুদিনের তুলনায় প্রায় ৩০ শতাংশ কমে গেছে দাম। এতে ক্রেতারা স্বস্তি প্রকাশ করলেও হতাশ গরুর ব্যাপারিরা। তারা জানালেন, কেনা দামে পশু বিক্রি করতে পারবেন কি না সেটা নিয়েই তারা সন্দিহান।

রোববার দুপুরে রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, গতকাল লাখ থেকে সোয়া লাখ টাকায় বিক্রি হওয়া গরু আজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ হাজার টাকায়। আর ৪০ থেকে ৫০ হাজার টাকায় যে গরু পাওয়া যাচ্ছে, গতকাল সেই গরু বিক্রি হয়েছে ৬০ থেকে ৮০ হাজার টাকায়।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাস্তায় যানজট থাকায় গরুর ট্রাক রাজধানীতে পৌঁছাতে দেরি হয়েছে। এজন্য শেষ মুহূর্তে ক্রেতার তুলনায় গরুর সংখ্যা বেড়ে গেছে। আর যোগান বাড়ায় স্বাভাবিকভাবেই কমেছে দাম।

বছিলা হাটের ব্যাপারিরা জানান, বাজারে গবাদি পশু, বিশেষ করে গরুর যোগান বেড়েছে। সে তুলনায় ক্রেতার সংখ্যা কম। তাই কমে হলেও তারা গরু বিক্রি করে দিচ্ছেন।

দেখা গেছে, গাবতলি হাটের মূল অংশে এখনো বিপুল পরিমাণ গরু রয়েছে। আর হাটের বর্ধিতাংশে অর্থাৎ বেড়িবাঁধ সড়কের দুই পাশে বাঁধা রয়েছে প্রচুর গরু। ঈদের বাকি মাত্র কয়েক ঘণ্টা। এই সময়ে ক্রেতাদের আনাগোনা যেমনটা থাকার কথা তেমনটি নেই বলে দাবি বিক্রেতাদের।

রোববার দুপুর পর্যন্ত এসব হাটে ক্রেতার তেমন আনাগোনা চোখে পড়েনি। তবে সন্ধ্যা নাগাদ ক্রেতা বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। আগামীকাল সকাল পর্যন্ত পশুর হাটে বিক্রি অব্যাহত থাকবে বলে জানান তারা।

পিডিএসও/হেলাল