নিজস্ব প্রতিবেদক

  ১৯ জুন, ২০১৯

লক্ষ্য বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টি

নতুন ৮ খাতকে কর অবকাশ সুবিধার প্রস্তাব

শিল্প ক্ষেত্রে নতুন করে আটটি খাতকে কর অবকাশ তালিকায় আনার প্রস্তাব করা হয়েছে। একইসঙ্গে বেশ কয়েকটি ক্ষেত্রে বিদ্যমান থাকা কর অবকাশ সুবিধা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। গত ১৩ জুন জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টি, রফতানি বাড়াতে কর অবকাশ সুবিধার মেয়াদ বাড়ানোর প্রস্তাব দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অবকাঠামো খাতের ১৯টি প্রকল্পে বিনিয়োগ করলে আগামী ১০ বছর হ্রাসকৃতহারে কর অবকাশ সুবিধা পাবেন বিনিয়োগকারীরা। এছাড়া অঞ্চলভিত্তিক ২৬টি শিল্পে বিনিয়োগের বিপরীতে কর অবকাশ সুবিধার মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। এই সুবিধার মেয়াদ চলতি অর্থবছরের জুনে শেষ হওয়ার কথা রয়েছে।

বাজেট বিশ্লেষণ করে দেখা গেছে, কর অবকাশ সুবিধার আওতায় নতুন করে যেসব শিল্প খাত যুক্ত হয়েছে সেগুলো হলো, কৃষি যন্ত্রপাতি, আসবাবপত্র, চামড়াও চামড়াজাত পণ্য, গৃহস্থালি পণ্য (রাইসকুকার ব্লেন্ডার, ওয়াশিং মেশিন ইত্যাদি), মোবাইল ফোন, এলইডি টিভি, খেলনা উৎপাদন ও প্লাস্টিক রিসাইক্লিং। এর আগে ওষুধ, স্বয়ংক্রিয় মেশিনে ইট উৎপাদন, অটোমোবাইল, ইলেকট্রনিক সামগ্রীর প্রাথমিক যন্ত্রাংশ উৎপাদন, বাইসাইকেল, বায়ো ফার্টিলাইজার, বায়োটেকনোলজি ভিত্তিক কৃষিপণ্য, বয়লার ও এর যন্ত্রাংশ, কম্প্রেসার, কম্পিউটার হার্ডওয়্যার, ফার্নিচার, হোম অ্যাপ্লায়েন্স, পোকামাড়ক দমনে কীটনাশক, ফল ও সবজি প্রক্রিয়াজাতকরণ, পেট্রো কেমিকাল, টেক্সটাইল মেশিনারি ও টায়ার উৎপাদন খাতকে কর অবকাশ সুবিধা দেওয়া হয়েছে। প্রস্তাবিত বাজেটে এসব শিল্প খাতে বিনিয়োগের বিপরীতে কর অবকাশ সুবিধা ২০২৪ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে।

অন্যদিকে অঞ্চলভেদে শিল্প স্থাপনে ৫ থেকে ১০ বছর মেয়াদি কর অবকাশ সুবিধা দেওয়া হয়েছে। ঢাকা, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, চট্টগ্রাম, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলা ছাড়া অন্য জেলায় শিল্প স্থাপনে পাঁচ বছরের কর অবকাশ সুবিধা পাবেন উদ্যোক্তারা। এক্ষেত্রে তারা প্রথম বছরের জন্য ৯০ শতাংশ, দ্বিতীয় বছরে ৮০ শতাংশ, তৃতীয় বছরে ৬০ শতাংশ, চতুর্থ বছরে ৪০ শতাংশ এবং পঞ্চম বছরে ২০ শতাংশ কর অবকাশ সুবিধা পাওয়া যাবে। এছাড়া রাজশাহী, খুলনা, বরিশাল ও রংপুর বিভাগের সিটি করপোরেশনের বাইরে এবং রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়িতে শিল্প স্থাপনের ক্ষেত্রে ১০ বছরের কর অবকাশ সুবিধা দেওয়া হয়েছে। এক্ষেত্রে প্রথম ও দ্বিতীয় বছরে ৯০ শতাংশ কর অবকাশ সুবিধা দেওয়া হবে। এরপর ক্রমহ্রাসমান হারে দশম বছরে ১০ শতাংশ কর ছাড় পাওয়া যাবে।

এদিকে অবকাঠামো খাতের গভীর সমুদ্রবন্দর, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল, ফ্লাইওভার, গ্যাস পাইপলাইন, হাইটেক পার্ক, আইসিটি ভিলেজ ও সফটওয়্যার টেকনোলজি জোন, তথ্যপ্রযুক্তি পার্ক, বড় পানি শোধনাগার ও পানি সরবরাহের পাইপলাইন, এলএনজি টার্মিনাল ও ট্রান্সমিশন লাইন, মোবাইল ফোনের টাওয়ার অথবা টাওয়ার শেয়ারিং অবকাঠামো, মনোরেল, র‌্যাপিড ট্রানজিট, নবায়নযোগ্য জ্বালানি, সমুদ্র ও নদীবন্দর, সড়ক ও সেতু, ভূগর্ভস্থ রেল ও বর্জ্য শোধনাগারে বিনিয়োগ করলে কর অবকাশের সুবিধা পাওয়া যাবে। এসব ভৌত অবকাঠোমো খাতে বিনিয়োগ করলে ১০ বছরের জন্য হ্রাসকৃতহারে কর অবকাশ সুবিধা পাবেন বিনিয়োগকারী। এক্ষেত্রে প্রথম ও দ্বিতীয় বছরে ৯০ শতাংশ কর ছাড় দেওয়া হবে। এভাবে ক্রমহ্রাসমান হারে দশম বছরে ১০ শতাংশ কর অবকাশ সুবিধা পাওয়া যাবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কর সুবিধা,বিনিয়োগ,কর্মসংস্থান সৃষ্টি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close