reporterঅনলাইন ডেস্ক
  ২৭ মে, ২০১৯

২৪ দিনে রেমিট্যান্স এসেছে ১৩৫ কোটি ডলার

প্রতিবছরই ঈদকে সামনে রেখে প্রবাসীদের দেশে টাকা পাঠানোর পরিমাণ বেড়ে যায়। চলতি বছরও এর ব্যতিক্রম ঘটেনি। চলতি মাসের ২৪ দিনেই তারা ১৩৫ কোটি (১.৩৫ বিলিয়ন) ডলার দেশে পাঠিয়েছেন। বাংলাদেশ ব্যাংকের রেমিট্যান্স নিয়ে পাঠানো সবশেষ প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য উঠে এসেছে। বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, প্রতি বছর ঈদের আগে রেমিট্যান্সের প্রবাহ ভালো থাকে। এবারও তার ব্যতিক্রম হয়নি। প্রবাসীরা অন্যান্য মাসের তুলনায় এ মাসে সাধারণত বেশি টাকা পাঠান। ফলে একক মাস হিসেবে মে মাসেই দেশে সবচেয়ে বেশি রেমিট্যান্স আসবে। এর আগে জানুয়ারি মাসে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছিল, ১৫৯ কোটি ৭২ লাখ ডলার।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন,রেমিট্যান্স প্রবাহ এমনিতেই ভালো ছিল। রোজা এবং ঈদকে সামনে রেখে প্রয়োজনীয় কেনাকাটা করতে পরিবার-পরিজনের কাছে বেশি বেশি টাকা পাঠাচ্ছেন। সে কারণেই রেমিট্যান্স বাড়ছে। আগামী ৫ বা ৬ জুন চাঁদ দেখা সাপেক্ষে ঈদ অনুষ্ঠিত হবে।সে হিসেবে মাসের বাকি সপ্তাহে রেমিট্যান্স আরও বাড়তে পারে।

তিনি আরও বলেন, অর্থবছর শেষে এবার রেমিট্যান্সের পরিমাণ ১৬ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে। গত বছর যা ছিল ১৫ বিলিয়নের কাছাকাছি।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, চলতি মে মাসের ২৪ দিনে দেশে ১৩৫ কোটি ডলার রেমিট্যান্স এসেছে। এর মধ্যে ১ থেকে ৩ মে ১১ কোটি ৬৮ লাখ ডলার, ৪ থেকে ১০ মে এসেছে ৪৯ কোটি ৫৩ লাখ ডলার, ১১ থেকে ১৭ মে ৩৮ কোটি ৯১ লাখ ডলার এবং ১৮ থেকে ২৪ মে পর্যন্ত ৩৪ কোটি ৯৩ লাখ ডলার রেমিট্যান্স এসেছে।

সেখানে আরও দেখা যায়, মে মাসে রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের মাধ্যমে ৩০ কোটি ৭০ লাখ ডলার, বিশেষায়িত দুই ব্যাংকের মাধ্যমে ১ কোটি ৭৪ লাখ ডলার, বেসরকারি ৪০টি ব্যাংকের মাধ্যমে ১০১ কোটি ৮১ লাখ ডলার এবং বিদেশি ৯ ব্যাংকের মাধ্যমে প্রায় ৮০ লাখ ডলার রেমিট্যান্স এসেছে।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা মনে করছেন, স্থানীয় বাজারে ডলারের উচ্চমূল্য এবং হুন্ডি ঠেকাতে বাংলাদেশ ব্যাংকের নানা পদক্ষেপের কারণে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রেমিট্যান্স,প্রবাসীদের টাকা,বাংলাদেশ ব্যাংক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close