সরকারি সংস্থার বকেয়া বিল পরিশোধের নির্দেশ

প্রথমবারের মতো ২ লাখ কোটি টাকার এডিপি

প্রকাশ : ২১ মে ২০১৯, ১৮:০৬ | আপডেট : ২১ মে ২০১৯, ১৮:২৯

অনলাইন ডেস্ক

আগামী ২০১৯-২০২০ অর্থবছরের জন্য ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। দেশে এবারই প্রথমবারের মতো ২ লাখ কোটি টাকার ঘর ছাড়ালো বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)।

একই সঙ্গে স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের প্রায় ১২ হাজার ৩৯৩ কোটি টাকার এডিপিও অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে এনইসি চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এনইসি সভায় এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের ব্রিফ করেন।

পরিকল্পনা মন্ত্রী জানান, চলতি অর্থবছরের মূল এডিপিতে বরাদ্দ রয়েছে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা। সেই তুলনায় নতুন অর্থবছরের এডিপির আকার বাড়ছে ১৭ দশমিক ১৮ শতাংশ। আর সংশোধিত এডিপির তুলনায় নতুন এডিপিতে বরাদ্দ বাড়ছে ২১ দশমিক ৩৯ শতাংশ।

তিনি আরও জানান, সরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে তেল, গ্যাস ও বিদ্যুৎ বিভাগের যে পাওনা রয়েছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে তা অতিসত্বর পরিশোধ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বকেয়া পরিশোধের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে আগামী ৭ দিনের মধ্যে নোটিস দিতেও তেল, গ্যাস ও বিদ্যুৎ বিভাগকে নির্দেশ দেন বলে জানান পরিকল্পনামন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, প্রকল্পের কাজ সময় মতো অনেক প্রকল্প পরিচালক শেষ করতে পারে না। এর কারণ খুঁজে দেখার জন্য পরিকল্পনামন্ত্রীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সহায়তার প্রয়োজন হলে সদয় হয়ে সহায়তার জন্যও নির্দেশ দিয়েছেন। প্রকল্পের কাজে কৃষিজমি ব্যবহার না করাসহ আরও বেশকিছু নির্দেশনা দেন বলে প্রধানমন্ত্রী ।

এদিকে নতুন এডিপিতে পদ্মা সেতু ও পদ্মা সেতুতে রেলসংযোগসহ অন্যান্য গুরুত্ব বিবেচনায় সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে পরিবহন খাতে। এ ছাড়া মন্ত্রণালয় হিসেবে সর্বোচ্চ ২৯ হাজার ৭৭৬ কোটি টাকা বরাদ্দ পেয়েছে স্থানীয় সরকার বিভাগ।

পিডিএসও/তাজ