হিলিতে বেড়েছে ছোলা, চিনি ও রসুনের দাম

কমেছে ভারতীয় পেঁয়াজের দাম

প্রকাশ : ১২ মে ২০১৯, ১৪:৪৩

হিলি প্রতিনিধি

রমজানের শুরুতে হিলি স্থলবন্দরের পাইকারি মোকামে বেড়েছে ছোলা, চিনি ও রসুনের দাম, তবে স্বাভাবিক রয়েছে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজের দাম। ২/৩ দিনের ব্যবধানে প্রতিকেজি ছোলাই বেড়েছে ৫ টাকা, চিনিতে ৪ টাকা ও প্রকারভেদে রসুনে বেড়েছে ২০ থেকে ৩০ টাকা।

রমজান এলেই লাগামহীন বাড়তে থাকে আদা রসুন ও পেঁয়াজসহ নিত্যপণ্যের দাম। এবারো হিলিতে এর ব্যতিক্রম না, ভারতীয় আমদানিকৃত পেঁয়াজের দাম না বাড়লেও বেড়েছে অন্যান্য পণ্যের দাম। আর দাম বাড়ার কারণে বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা। তবে তাদের দাবি, নিয়মিত বাজার মনিটরিং করলে কমে আসবে এসব পণ্যের দাম।

হিলি বাজারের খুচরা বিক্রেতারা প্রতিদিনের সংবাদকে জানান, দুই দিনে আগে হিলি বাজারে প্রতি কেজি ছোলা বুট ৭০ টাকা দরে বিক্রি হলেও কেজিতে ৫ টাকা বেড়ে আজ তা বিক্রি হচ্ছে ৭৫ টাকা। একইভাবে যে রসুন বাজারে বিক্রি হয়েছে ৪০ টাকা কেজি দরে তা বেড়ে এখন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা, এর সাথে বেড়েছে চিনির দাম ৪৮ টাকা কেজি বিক্রি হলেও তা ৪ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫২ টাকা।

হিলি স্থলবন্দর পেয়াঁজ আমদানিকারক সাইফুল ইসলাম জানান, এবার স্বাভাবিক রয়েছে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজের দাম। বন্দরে প্রকারভেদে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০ থেকে ১১ টাকা দরে। তবে অতিরিক্ত গরমের কারণে বন্দরে পেঁয়াজের গুনগত মান নষ্ট হওয়ায় পাশাপাশি কমে গেছে পেঁয়াজের বিক্রি। যার কারণে বিপাকে পড়েছেন বন্দরের ব্যবসায়ীরা।

পিডিএসও/হেলাল