শাহজাহান সাজু

  ২৫ এপ্রিল, ২০১৯

বাজেটের মূল ফোকাসে ৫ ‘প্রো’

আসছে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে মূল ফোকাসে থাকবে পাঁচ ‘প্রো’। এগুলো হলো—প্রো গ্রোথ (উন্নয়নমুখী প্রবৃদ্ধি), প্রো ডেভেলপমেন্ট, প্রো ম্যানুফ্যাকচারিং, প্রো এক্সপোর্ট এবং প্রো জব ক্রিয়েশন। বাজেট ব্যবস্থাপনা ও সম্পদ কমিটির সর্বশেষ বৈঠকে প্রাথমিকভাবে একটি রূপরেখা ঠিক করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আগামী অর্থবছরের বাজেটের প্রাক্কলিত আকার ৫ লাখ ২৪ হাজার ১৯০ কোটি টাকা। এটি চলতি অর্থবছরের বাজেটের চেয়ে ৫৯ হাজার ৬১৭ কোটি টাকা বা ১১ দশমিক ৩৭ শতাংশ বেশি। আগামী অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) মূল আকার হবে ১ লাখ ৯৮ হাজার ৩০০ কোটি টাকা। চলতি অর্থবছরে এ খাতে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা বরাদ্দ রয়েছে।

সূত্র জানায়, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রথমবারের মতো জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করবেন আগামী ১৩ জুন। তিনি যে বাজেট উপস্থাপন করবেন তার বেশকিছু ক্ষেত্রে ব্যতিক্রমধর্মী উদ্যোগ থাকবে। যেমন—এবারের বাজেট সাজানো হচ্ছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারের ভিত্তিতে। তাছাড়া এবারের বাজেট আকারে বিশাল হলেও বাজেট হবে সংক্ষিপ্ত।

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, এবারের বাজেটে গ্রামের বেকারত্ব কমিয়ে আনার প্রয়াসসহ গ্রাম আধুনিকায়নের বিশেষ উদ্যোগ থাকেবে। এজন্য ভারতের একটি উদ্যোগকে রোলমডেল হিসেবে নেওয়া হচ্ছে। ভারতে ‘১০০ দিনে কর্মসৃজন’ উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে উদ্যোগটি ঘিরে বিতর্ক থাকলেও সফলতা পেয়েছে উদ্যোগটি। বিশেষ করে গ্রামাঞ্চলে এর সফলতা মিলেছে। অনেকটা সেই আদলে প্রাথমিকভাবে প্রতি পরিবারের একজনকে চাকরি দেওয়ার উদ্যোগ নিয়ে কাজ করছে অর্থ বিভাগ। এজন্য ‘কর্মসৃজন’ নামে আলাদা একটি প্রকল্প হাতে নেওয়া হতে পারে। এটি বাস্তবায়ন করা হতে পারে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে।

জানা যায়, গ্রামে শহরের সব সুযোগ-সুবিধা মিলবে। ইন্টারনেট, বিদ্যুৎ, পাকা রাস্তার ব্যবস্থা, অনলাইন ব্যাংকিং, ডাকঘর সঞ্চয় ব্যাংকের সুবিধা দিতে দিকনির্দেশনা থাকবে বাজেটে। এক্ষেত্রে পিছিয়ে পড়া গ্রামগুলো চিহ্নিত করে সেখানে ওইসব সুবিধা পৌঁছে দেওয়ার কথা থাকবে বাজেটে।

সূত্র জানায়, প্রধানমন্ত্রীর ইচ্ছায়ই বড় এই কর্মপরিকল্পনা হাতে নেওয়া হচ্ছে। বাজেট বক্তৃতায় সে রূপরেখাই তুলে ধরবেন অর্থমন্ত্রী। এছাড়া শহরের সঙ্গে নিরবচ্ছিন্ন যোগাযোগের জন্য পল্লী এলাকার উন্নয়নে রাখা হবে বিশেষ বরাদ্দ। গ্রামে দারিদ্র্যবিমোচনেও বরাদ্দ বাড়ানো হবে। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতা ও বরাদ্দ দুটোই বাড়তে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাজেট,ফোকাস,প্রবৃদ্ধি,অর্থবছর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close