reporterঅনলাইন ডেস্ক
  ০২ এপ্রিল, ২০১৯

আর্থিক খাতে অব্যবস্থাপনা বরদাস্ত করা হবে না

আর্থিক খাতে অব্যবস্থাপনা ও বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না বলে হুশিয়ারি দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে পদ্মা ব্যাংক লিমিটেডের প্রথম বার্ষিক ব্যবসা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই হুশিয়ারি দেন।

ভবিষ্যতে প্রতিটি আর্থিক প্রতিষ্ঠান এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করে অর্থমন্ত্রী বলেন, ‘পদ্মা যেহেতু ইয়াং তারা ভালোভাবে বাঁচবে বলে বিশ্বাস করি। কোনো প্রতিষ্ঠান টাকার অভাবে বন্ধ হয় না, প্রতিষ্ঠান বন্ধ হয় ম্যানেজমেন্টের জন্য।’

পদ্মার ম্যানেজমেন্ট ভালো করবে বলে আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী। তিনি বলেন, জীবনে প্রতিটি মানুষ যেমন এক বা দুটি সুযোগ পান, তেমনি দেশও সুযোগ পায়, এখন আমাদের সময় সামনে এগিয়ে যাওয়ার। গত ৫ বছরে জিডিপিতে সর্বোচ্চ প্রবৃদ্ধি হয়েছে ’ ভবিষ্যতে আর কেউ অর্থ হারাবে না এবং অর্থনৈতিক দিক দিয়ে সবাই নিরাপদ থাকবে মন্তব্য করে আর্থিক খাত সংশ্লিষ্টদের উদ্দেশে মন্ত্রী বলেন, ‘প্লিজ, ফর গড সেইক, আই উইল নেভার অ্যালাউ এনি মিস ম্যানেজমেন্ট, ডিসটরশন।

পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে পরামর্শ দিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, রিকভারিতে মনোযোগ দিতে হবে, ঋণগুলোর ক্রেডিট কোয়ালিটি নিশ্চিত করতে হবে। যেকোনো বাহুল্য খরচ বাদ দিতে হবে পদ্মা ব্যাংকের জন্য। ব্যাংকের ইমেজ রক্ষার জন্য কোনো চেক ডিসঅনার যেন না হয়, যদি তারল্য মজুদ না থাকে, তাহলে অন্য ব্যবস্থা করা যেতে পারে।

অনুষ্ঠানে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম বলেন, আমরা চাই আমাদের প্রতিটি ব্যাংক ভালোভাবে চলবে। আমরা চাই না কোনো ব্যাংক ফল্ট করুক। তারা নতুন প্রোডাক্ট নিয়ে আসবে এবং ফাইন্যান্সিয়াল নিডগুলো মেটাবে। আর্থিক অন্তর্ভুক্তিতে ব্যাংকগুলো এগিয়ে আসবে বলেও আশা করি।

ব্যাংকের অর্থলুটকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়ে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘দেশের বড় বড় ব্যবসায়ী ও মানুষ নিজের মনে করে ব্যাংক থেকে টাকা নিয়ে যায়, এই প্রসেসটা চলতে দেওয়া ঠিক হবে না। অত্যন্ত কঠোরভাবে তাদের ধরতে হবে। ‘বেশ কিছু মানি লন্ডারিং মামলা আমাদের কাছে আছে যেগুলোকে আমরা আইনের আওতায় আনব। ব্যাংকব্যবস্থায় বড় বড় ঋণ গ্রহীতা সামর্থ্য থাকা সত্ত্বেও শোধ করে না। পরে ইন্টারেস্ট মাফ করার সুযোগ নেয়, তাদের চিহ্নিত করতে হবে।’

র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, ‘জনগণের অর্থ নিয়ে যারা অনর্থ করবে, এসব বিষয়ে অর্থমন্ত্রী কঠোর অবস্থানে যাবেন বলে বিশ্বাস করি। অর্থ মন্ত্রণালয় একটি রাইট পার্সনের হাতে রয়েছে, জ্ঞান ও পাণ্ডিত্য তার রয়েছে। মুষ্টিমেয় কিছু লোকজন, যারা ফেরত দেবেন না বলে টাকা নেন, তাদের বিষয়ে শক্ত কিছু করার আহ্বান জানাচ্ছি।’

অনুষ্ঠানে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম, আইসিবি চেয়ারম্যান মুজিব উদ্দিন আহমেদ, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জায়েদ বখত, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী প্রমুখ বক্তব্য দেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল,আর্থিক খাত,অব্যবস্থাপনা,পদ্মা ব্যাংক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close