reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জানুয়ারি, ২০১৯

মোংলা বন্দরে বেড়েছে রাজস্ব আয়

মোংলা বন্দরে গত এক বছরে রাজস্ব আয় বেড়েছে প্রায় ৫০ শতাংশ। পাশাপাশি বেড়েছে বন্দরে বিদেশি জাহাজের আগমন ও কার্গো হ্যান্ডলিং। এক বছরের ব্যবধানে কনটেইনার আগমনের সংখ্যাও বেড়েছে প্রায় আড়াই গুণ। ২০১৬-১৭ অর্থবছরে রাজস্ব আয় বৃদ্ধির পরিমাণ ছিল ১৫ শতাংশ। আর ২০১৭-১৮ অর্থবছরে তা বেড়ে প্রায় ৫০ শতাংশে উন্নীত হয়েছে। একসময়ের লোকসানি এ বন্দরে গত অর্থবছরে নিট মুনাফা হয় ১০৯ কোটি টাকা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের অর্থ শাখা সূত্র জানায়, ২০১৬-১৭ অর্থবছরে বন্দরে বিদেশি জাহাজ এসেছিল ৬২৩টি। একই সঙ্গে বন্দরে রাজস্ব আয় বৃদ্ধি পায় ২২৬ কোটি টাকা। আর ২০১৭-১৮ অর্থবছরে আসে ৭৮৪টি জাহাজ। এ সময় কার্গো হ্যান্ডলিং হয় ৯৭ দশমিক ১৬ লাখ টন। রাজস্ব আদায় হয় ২৭৬ কোটি ১৪ লাখ টাকা। একসময়ের লোকসানি ও স্থবির মোংলা বন্দরে ২০১৬-১৭ অর্থবছরে রাজস্ব ব্যয় বাদে নিট মুনাফা ছিল সাড়ে ৭১ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবছরে নিট মুনাফা হয় ১০৯ কোটি টাকা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর এ কে এম ফারুক হাসান বিএন গণমাধ্যমকে বলেন, আমদানি-রফতানিতে আশার সঞ্চার করেছে মোংলা বন্দর। চট্টগ্রাম বন্দরের তুলনায় মোংলা বন্দরে কনটেইনার আনার খরচ বেশি। এ ছাড়া নাব্য সংকটের কারণে আশানুরূপ জাহাজ ভিড়তে পারে না। এ সমস্যা সমাধানে প্রকল্প চলমান রয়েছে। জটিলতার অবসান হলে এ বন্দরে আমদানি-রফতানি আরো বাড়বে।

তিনি আরো বলেন, মোংলা বন্দর উন্নয়নে ১০টি প্রকল্প অনুমোদন হয়ে সাতটি চলমান রয়েছে। ভারত ও চীনের অর্থায়নে একাধিক প্রকল্প চলমান রয়েছে। যার বাস্তবায়ন শেষ হলে বন্দরের গতিশীলতা পাল্টে যাবে। বন্দরের উন্নয়নে সরকার সার্বিক বিষয় নিয়মিত মনিটর করছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ২০০৯ সালের পর থেকে লোকসানি এ প্রতিষ্ঠানটি ধীরে ধীরে লাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি লাভ করছে। বর্তমানে এ বন্দরে ছয়টি নিজস্ব জেটি, ব্যক্তি মালিকানাধীন ফ্যাক্টরিগুলোর রয়েছে সাতটি জেটি, ২২টি অ্যাংকোরেজের মাধ্যমে ৩৫টি জাহাজ একসঙ্গে হ্যান্ডলিং করা সম্ভব। চারটি ট্রানজিট শেড, দুটি ওয়্যার হাউস, চারটি কনটেইনার ইয়ার্ড, দুটি পার্কিং ইয়ার্ডের মাধ্যমে মোংলা বন্দর বার্ষিক ১০০ লাখ টন কার্গো এবং ৭০ হাজার টিইউজ কনটেইনার এবং ২০ হাজারেরও বেশি গাড়ি হ্যান্ডলিংয়ের সক্ষমতা রয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মোংলা বন্দর,রাজস্ব আয়,কনটেইনার,নিট মুনাফা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close