আন্তর্জাতিক বাণিজ্য মেলা আজ শুরু

উদ্বোধন করবেন রাষ্ট্রপতি

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ১০:৫৪

নিজস্ব প্রতিবেদক
ama ami

আজ বুধবার থেকে রাজধানীর আগারগাঁওয়ে মাসব্যাপী শুরু হচ্ছে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিকেল ৩টায় মেলা উদ্বোধন করবেন। এ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উপলক্ষে গতকাল মঙ্গলবার এক বাণীতে রাষ্ট্রপতি বলেন, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা দেশি-বিদেশি বিনিয়োগকারী ও ক্রেতা-বিক্রেতার মাঝে যোগসূত্র স্থাপনের মাধ্যমে স্থানীয় অর্থনীতিতে ইতিবাচক অবদান রাখতে সহায়ক হবে।

অপর এক বাণীতে বাংলাদেশকে একটি উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ব্যবসায়ী সম্প্রদায়কে স্থানীয় ও আন্তর্জাতিক বাণিজ্যের রীতি-নীতি, শর্ত এবং জাতিসংঘের টেকসই নীতিমালা অনুসরণের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বৈশ্বিক বাণিজ্যের যুগে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অন্যান্য দেশের সঙ্গে আমাদের জ্ঞান, দক্ষতা, অভিজ্ঞতা, সংস্কৃতি ও প্রযুক্তি বিনিময়ের সুযোগ সৃষ্টি করবে। বাংলাদেশ উন্নয়নশীল রাষ্ট্রের মর্যাদায় অভিষিক্ত হওয়ার ফলে স্থানীয় উদ্যোক্তাদের আন্তর্জাতিক বাণিজ্যে বহুবিধ চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে।

মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবার বাণিজ্য মেলা এক সপ্তাহ দেরিতে শুরু হচ্ছে। সাধারণত প্রতি বছর ১ জানুয়ারি মেলা শুরু হয়ে থাকে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। এবারই প্রথম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার দর্শনার্থীদের জন্য অনলাইনে টিকিট কাটার সুযোগ দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

পিডিএসও/হেলাল