reporterঅনলাইন ডেস্ক
  ২৬ ডিসেম্বর, ২০১৮

৪ দিন ব্যাংক বন্ধ

ব্যাংকে নগদ টাকার চাহিদা

হঠাৎ করেই ব্যাংকে নগদ টাকার চাহিদা তীব্র হয়েছে। গ্রাহকদের চাহিদা মেটাতে গত এক সপ্তাহে বাংলাদেশ ব্যাংক থেকে প্রায় ৩ হাজার ৫০০ কোটি টাকা ধার করেছে ব্যাংকগুলো।

সংশ্লিষ্টরা বলছেন, জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে ব্যাংক খাতে ৪ দিন লেনদেন বন্ধ থাকবে। এ কারণে গ্রাহকরা আগে-ভাগেই প্রয়োজনীয় টাকা তুলে রাখছেন। এর ফলে নগদ টাকার চাহিদা বাড়ছে। তবে কেউ কেউ বলছেন, ব্যাংক খাত থেকে অতি সম্প্রতি সরকারের ঋণ নেওয়ার পরিমাণ বেড়ে যাওয়ার কারণেও ব্যাংকগুলোর হাতে নগদ টাকার টান পড়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২৫ ডিসেম্বর বড়দিনের ছুটি, ২৮ ও ২৯ ডিসেম্বর শুক্র ও শনিবার; ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সাধারণ ছুটি; ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে। ফলে এদিনও ব্যাংকে কোনো ধরনের লেনদেন হবে না। দেখা যাচ্ছে, এ বছরের শেষ সাত দিনের মধ্যে পাঁচ দিন ব্যাংকের লেনদেন বন্ধ থাকবে।

প্রসঙ্গত, নগদ টাকার চাহিদা বেড়ে গেলে বাণিজ্যিক ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে যে টাকা ধার নেয় তাকে রেপো বলে। কেন্দ্রীয় ব্যাংকের বর্তমান রোপো রেট ছয়।

সূত্র জানায়, গত সপ্তাহে ২১টি ব্যাংক নগদ টাকার চাহিদা মেটাতে বাংলাদেশ ব্যাংক থেকে রেপোর মাধ্যমে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা ধার নিয়েছে। গত ১৮ ডিসেম্বর ৫৪৬ কোটি ও ১৯ ডিসেম্বর নিয়েছে ৭৬৩ কোটি ৫৫ লাখ টাকা। সর্বশেষ ২০ ডিসেম্বর নিয়েছে সবচেয়ে বেশি ৯২৪ কোটি ৪৬ লাখ টাকা।

সংশ্লিষ্টরা বলছেন, সম্প্রতি ব্যাংক খাত থেকে সরকারের ঋণ নেওয়ার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এছাড়া এখন ডিসেম্বর ক্লোজিং চলছে ব্যাংক খাতে। এর সঙ্গে যোগ হয়েছে একাদশ জাতীয় নির্বাচন। আছে ছুটিও। সব মিলিয়ে নগদ টাকার চাহিদা বেড়েছে।

জানা যায়, নগদ টাকার সংকট কাটাতে আন্তঃব্যাংক রেপোতে সবচেয়ে বেশি টাকা ধার নেওয়া হয়েছে গত ১৮ ডিসেম্বর। ওই দিনটিতে ২ হাজার ৩২২ কোটি ৭১ লাখ টাকা ধার নিয়েছে বিভিন্ন ব্যাংক। ওই দিন সর্বোচ্চ সুদের হার ছিল সর্বনিম্ন ৪ দশমিক ২৫ ও সর্বোচ্চ ৯ শতাংশ। গড় সুদ হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৮৬ শতাংশ।

অন্যদিকে, নগদ টাকার সংকটে কলমানি মার্কেটেও বেড়েছে সুদের হার। গত ১৮ ডিসেম্বর কলমানি মার্কেটে সর্বনিম্ন ১ দশমিক ৭৫ শতাংশ সুদে টাকা ধার পাওয়া যেত। পরের দিন ১৯ ডিসেম্বর থেকেই সর্বনিম্ন সুদের হার উঠেছে ২ দশমিক ৮০ শতাংশে। এক শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে একদিনের ব্যবধানেই। এভাবে প্রতিদিনই বাড়ছে সুদের হার। গত ২০ ডিসেম্বরে কলমানি মার্কেটে ৬ হাজার ১৮৮ কোটি টাকার লেনদেন হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নগদ টাকা,বাংলাদেশ ব্যাংক,চাহিদা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close