নতুন ভ্যাট আইন

নতুন করে ভ্যাটের হার হবে ১৫, ৭.৫ ও ৫ শতাংশ

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৮, ১৫:০৫ | আপডেট : ১২ ডিসেম্বর ২০১৮, ১৫:৩৪

অনলাইন ডেস্ক

নতুন ভ্যাট আইনে ভ্যাটের ৩টি হার হতে পারে। একক হার ১৫ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ, ৭ দশমিক ৫ শতাংশ ও ৫ শতাংশ হতে পারে। সম্প্রতি নতুন আইনে ভ্যাটের হার সম্পর্কে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন এ তথ্য জানিয়েছেন।

গত সোমবার রাতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ২০২১-২২ সালে দেশে নতুন ভ্যাট আইন কার্যকর হবে। এখন ভ্যাটের হার ১৫ শতাংশ আছে, ১০ শতাংশ আছে, ৭.৫ শতাংশ আছে, ৫ শতাংশও আছে। একটা বোধ হয় ৪ শতাংশ আছে। এখানেও আমরা ১৫ শতাংশ রেটে থাকব না। ১৫ শতাংশের পরিবর্তে তিনটি রেট করতে পারিÍ১৫ রাখেন, ৭.৫ রাখেন, ৫ রাখেন। ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ শীর্ষক নতুন ভ্যাট আইন ২০১৯-২০ অর্থবছর থেকে এই আইন কার্যকর হওয়ার কথা রয়েছে।

তিনি আরো বলেন, ট্যারিফ রেট কোথাও রাখার কোনো প্রয়োজন নেই। যে পণ্যের দাম যেটা আছে, সেটাই থাকবে। সেই দাম সবসময় বিবেচিত হবে। যেখানে দেখবেন দাম খুব বেশি, সেখানে জিরো ট্যাক্স দিলেই হলো। রেন, আমাদের উচিত হবে এই ট্যারিফ রেটকে আস্তে আস্তে সম্পূর্ণরূপে বিদায় করে দেওয়া। আস্তে আস্তে বলছি এই কারণে, ট্যারিফ রেট এতো বিস্তৃত যে এটা হঠাৎ করে উঠিয়ে দিলে দেশের মঙ্গল হবে না। দেশের মঙ্গল হোক, দেশের স্বার্থে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে এটিকে বিদায় করে দেওয়া উচিত।

ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। জাতীয় পর্যায়ে ৯টি প্রতিষ্ঠান ও বৃহত্তর ঢাকার ২১টি প্রতিষ্ঠানকে অনুষ্ঠানে পুরস্কৃত করা হয়। তিন ক্যাটাগরিতে রচনা প্রতিযোগিতায় অংশ নেওয়া শিক্ষার্থীদের হাতেও পুরস্কার তুলে দেওয়া হয় অনুষ্ঠানে।

 

পিডিএসও/তাজ