reporterঅনলাইন ডেস্ক
  ১১ ডিসেম্বর, ২০১৮

ডিজিটাল ম্যাপিংয়ে আসছে বিকেএমইএভুক্ত কারখানা

দেশে ওভেন কারখানার পাশাপাশি নিটওয়্যার পোশাক শিল্প মালিকদের সংগঠন বিকেএমইএভুক্ত গার্মেন্টস কারখানাও ডিজিটাল ম্যাপিংয়ের আওতায় আসছে। এটি বাস্তবায়ন হলে অনলাইনে এক জায়গায় বসেই দেশের অঞ্চলভিত্তিক সব কারখানার অবস্থান ও বিস্তারিত তথ্য জানা যাবে।

ব্র্যাক ইএসএ’র তত্ত্বাবধানে প্রকল্পটি বাস্তবায়ন করবে বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এন্টাপ্রেনারশিপ ডেভেলপমেন্ট। গতকাল সোমবার রাজধানীর বাংলামটরে প্ল্যানার্স টাওয়ারে এ বিষয়ে বিকেএমইএ’র সঙ্গে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এর আগে একই ইস্যুতে বিজিএমইএ’র সঙ্গেও একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

এ সময় জানানো হয়, আগামী বছর নাগাদ ঢাকা অঞ্চলের এবং ২০২১ সাল নাগাদ দেশের ৩৪টি অঞ্চলের সব নিটওয়্যার কারখানা ডিজিটাল ম্যাপিংয়ের আওতায় আসবে। এর মাধ্যমে কারখানার অবস্থান, উৎপাদিত পণ্যের ধরণ, পণ্য রপ্তানির আওতাভুক্ত অঞ্চল, কর্মরত শ্রমিকের সংখ্যা, স্বীকৃতি সনদ, ব্র্যান্ড ও ক্রেতার তালিকার তথ্য জানা যাবে।

এ সময় উপস্থিত ছিলেন বিকেএমইএ’র সহ-সভাপতি মুনসুর আহমেদ, ফজলে শামীম এহসান, পরিচালক মোস্তফা মনোয়ার ভূঁইয়া, ব্র্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও প্রকল্পের টিম লিডার ড. রহিম বি তালুকদার প্রমুখ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিকেএমই,চুক্তি,ডিজিটাল ম্যাপিং,ব্র্যাক বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close