‘৭.২ বিলিয়ন ডলার রপ্তানি করেছে বেপজা’

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০১৮, ১৯:১৬

চট্টগ্রাম ব্যুরো

চলতি অর্থবছরে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (বেপজা) অধীন আটটি ইপিজেডের ৪৭৬টি শিল্পপ্রতিষ্ঠান থেকে ৭ দশমিক দুই বিলিয়ন ডলার রপ্তানি হয়েছে বলে জানিয়েছেন বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল হাবিবুর রহমান খান। 

সোমবার বিকেলে কর্ণফুলী ইপিজেডে ফায়ার সার্ভিস উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

প্রধান অতিথির বক্তব্যে বেপজার নির্বাহী চেয়ারম্যান আরো বলেন, চলতি অর্থবছরে বেপজার অধীন ইপিজেড থেকে ৭ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির পাশাপাশি প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৫২ শতাংশ। দেশের জাতীয় রফতানিতে বেপজার অবদান ২০ শতাংশ। যা অতীতের যে কোনো সময়ের চেয়ে সর্বোচ্চ।

হাবিবুর রহমান খান আরও বলেন, বেপজা বেকারত্ব দূরীকরণেও বিরাট ভূমিকা রাখছে। শুধু ১০ বছরে তিন লাখ লোকের কর্মসংস্থান সৃষ্টি করেছে। বর্তমানে বেপজায় ৫ লাখ জনবল রয়েছে। অথচ একসময় ২ লাখ ৮২ হাজার জনবল ছিল। চট্টগ্রামের মিরসরাইয়ে নির্মিত হচ্ছে দেশের সবচেয়ে বড় ‘বেপজা ইকোনমিক জোন’। যার আয়তন ১ হাজার ১৫০ একর। যেখানে ৮টি ইপিজেডের মোট জমির পরিমাণ ২৩০০ একর। সেখানেও বিরাট কর্মসংস্থানের সৃষ্টি হবে।

সভাপতির বক্তব্যে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আলি আহম্মেদ খান বলেন, নাগরিকদের সুরক্ষার ধারাবাহিকতায় কর্ণফুলী ইপিজেটে ফায়ার সার্ভিস স্টেশন চালু করা হয়েছে। দুর্ঘটনা ঝুঁকিমুক্ত করতে একযোগে কাজ করে যাচ্ছে ফায়ার সার্ভিস।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের চট্টগ্রামের উপ রিচালক আবদুল মান্নান ও সহকারী পরিচালক জসিম উদ্দীন প্রমুখ।

পিডিএসও/অপূর্ব