reporterঅনলাইন ডেস্ক
  ০৫ নভেম্বর, ২০১৮

দেশের বাজারে বিএমডব্লিউর বিদ্যুৎচালিত গাড়ি

বাংলাদেশের বাজারে প্রথমবারের মতো বিদ্যুৎচালিত গাড়ি আনলো জার্মানভিত্তিক গাড়ি নির্মাতা কোম্পানি বিএমডব্লিউ। হাইব্রিড বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভ মডেলের সেভেন সিরিজের গাড়িটি ঘণ্টায় প্রায় ১০০ কিলোমিটারের বেশি চলতে পারে।

সম্প্রতি রাজধানীর তেজগাঁওয়ে বিএমডব্লিউয়ের ডিলার এক্সিকিউটিভ মটর কার্যালয়ে এক অনুষ্ঠানে গাড়িটি উম্মোচন করা হয়। বিএমডব্লিউ ৫৩০ই ও বিএমডব্লিউ এক্স ৫ এক্সড্রাইভ ৪০ মডেলের আরও দুটি গাড়ি দেশের বাজারে উম্মোচন করে এক্সিকিউটিভ মোটরস।

অনুষ্ঠানে জানানো হয়, প্রতিটি বিএমডব্লিউ প্লাগ ইন হাইব্রিড গাড়ি নতুন আইপারফরম্যান্স মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। বাংলাদেশের উপযোগী করে এটি বাজারজাত করছে এক্সিকিউটিভ মটরস। এটি কম জ্বালানি খরচ করে সর্বোচ্চ কর্মক্ষমতা প্রদান করে।

এ সময় উপস্থিত ছিলেন এক্সিকিউটিভ মোটরসের অপারেশন বিভাগের ডিরেক্টর দেওয়ান মুহাম্মদ সাজিদ আফজাল, আফটার সেলস বিভাগের ডিরেক্টর মো. বজলুল করিমসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

সাজিদ আফজাল জানান, সেভেন সিরিজের এই গাড়িটি একবার চার্জে ৪০ কিলোমিটার চলবে। চার্জ ফুরানোর পর এটির পেট্রোলচালিত ইঞ্চিন স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে। ওই ইঞ্জিন চালু হওয়ার পর সেখান থেকে আবার ব্যাটারি চার্জ নেয়া শুরু করবে। অর্থাৎ এক্সটার্নাল ও ইন্টারনাল দুই মাধ্যম থেকে চার্জ নিতে পারবে গাড়িটি।’

গাড়িটির তেলের ক্যাপাসিটি ৪৬ লিটার। এই তেল ও পুনরায় চার্জিত ব্যাটারি দিয়ে গাড়ি সমন্বিতভাবে চলবে। ইঞ্জিন থেকে প্রায় ৩ ঘণ্টায় ব্যাটারি পুনরায় চার্জ হয়।

গাড়ি ৩টির প্রাথমিক দাম রাখা হয়েছে আড়াই কোটি টাকা পর্যন্ত। এর মধ্যে বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভ মডেলের দাম পড়বে দুই কোটি ১৮ লাখ টাকা। বিএমডব্লিউর নতুন তিনটি গাড়িতেই পাঁচ বছরের বিক্রয়োত্তর সেবা দেয়া হচ্ছে। সার্ভিস ওয়্যারেন্টি, রক্ষণাবেক্ষণ এবং বিনামূল্যে মেরামত সুবিধা দেওয়া হবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিএমডব্লিউ,বিদ্যুৎচালিত গাড়ি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close