এসডিজি অর্জন বৈশ্বিক চ্যালেঞ্জ : স্পিকার

প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৮, ১৮:৫৬

অনলাইন ডেস্ক

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে বাণিজ্যের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসডিজি অর্জন একটি বৈশ্বিক চ্যালেঞ্জ, আর এ ক্ষেত্রে বাণিজ্য এবং বিনিয়োগ অত্যাবশ্যকীয় উপাদান। বৈশ্বিক বাণিজ্যে বিরাজমান অসমতা ও বৈষম্য নিরসনে অন্তর্ভুক্তিমূলক অবাধ বাণিজ্যনীতি প্রণয়নের ওপর তিনি গুরুত্বারোপ করেন। 

সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় ১৩৯তম ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন-আইপিইউ’র এসেম্বলির ‘স্ট্যান্ডিং কমিটি অন সাসটেইনেবল ডেভলপমেন্ট, ফিন্যান্স এন্ড ট্রেড’ শীর্ষক ডিবেটে তিনি এ কথা বলেন।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিরীন শারমিন আরো বলেন, দরিদ্র, প্রান্তিক ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে প্রাধান্য দিয়ে তাদের কার্যকর ক্ষমতায়নের লক্ষ্যে বাণিজ্যনীতি তৈরি করতে হবে, যাতে করে ন্যায্য মজুরি ও কর্মসংস্থান সৃষ্টি নিশ্চিত হয়। 

তিনি বলেন, ইতিবাচক পরিবর্তনের জন্য অবাধ বাণিজ্য জরুরি। যার মাধ্যমে স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশসমূহ উপকৃত হবে এবং পরিবর্তনের সুবিধা দরিদ্র জনগোষ্ঠী ভোগ করতে পারবে।

স্ট্যান্ডিং কমিটি ব্যুরোর সদস্য মিস সিলভিয়া ডিনিকা এই ডিবেটে সভাপতিত্ব করেন। এ সময় বাংলাদেশের প্রতিনিধিদলের সদস্য সংসদের হুইপ ইকবালুর রহিম, আব্দুল কুদ্দুস এমপি, এ বি তাজুল ইসলাম এমপি, মমতাজ  বেগম এমপি, কে. এইচ আজিজুল হক এমপি, আশেক উল্লাহ রফিক এমপি, আব্দুল মুনিম চৌধুরী এমপি এবং ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি উপস্থিত ছিলেন।

পিডিএসও/হেলাল