নিজস্ব প্রতিবেদক

  ১০ অক্টোবর, ২০১৮

পরিবহন ধর্মঘট

নিত্যপণ্যের সংকট নেই

সড়ক পরিবহন আইন-২০১৮ সংশোধনসহ ৭ দফা দাবিতে পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ গত রোববার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয়। তবে ধর্মঘট চললেও এর প্রভাব পড়েনি রাজধানীর নিত্যপণ্যে। বাজারে পর্যাপ্ত রয়েছে নিত্যপণ্য। আগের দামেই বিক্রি হচ্ছে সবজি, মুরগি, ডাল, মসলাসহ অন্য পণ্য। কিছুটা নিম্নমুখী চালের বাজার। গতকাল মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজার ঘুরে এ তথ্য মিলেছে।

কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, সব পণ্যই আগের দামে বিক্রি করা হচ্ছে। পণ্য পরিবহন ধর্মঘট নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে কথা বললে তারা জানান, এখন বাজারে পর্যাপ্ত মালের উপস্থিতি আছে। তাই ধর্মঘটের প্রভাব বাজারে পড়েনি।

এ বাজারে চালের দাম কিছুটা নিম্নমুখী। মিনিকেট চাল প্রতি বস্তা ২৫০০ টাকা, মিনিকেট সিরাজ ২৫৫০, নাজির ইন্ডিয়ান ১৪০০ থেকে ১৪৫০, দেশি নাজির ২৯০০, নাজির (নাহিদ) ৪০০০, আটাশ ২০০০ থেকে ২১০০ ও মোটা চাল ১৭০০ টাকা বস্তা প্রতি বিক্রি হচ্ছে।

এ বাজারে প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, ঢেঁড়স ৩০ থেকে ৪০, বেগুন ৪০ থেকে ৫০, কচুর ছড়া ৪০, গাজর ৬০ থেকে ৮০, ঝিঙা ৪০ থেকে ৫০, টমেটো ৭০ থেকে ৮০, শিম ১০০ থেকে ১২০, করলা ৩০ থেকে ৪০, কাকরোল ৩০ থেকে ৪৫, লাউ প্রতি পিস ৩০ থেকে ৪০, জালি কুমড়া প্রতি পিস ২০ থেকে ৩০, বাঁধাকপি প্রতি পিস ৪০ থেকে ৫০ ও ফুলকপি প্রতি পিস ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

তবে বাজারে ইলিশ মাছ না থাকায় বাড়তি দামে বিক্রি হচ্ছে সব মাছ। রুই মাছ ২০০ থেকে ২২০ টাকা, তেলাপিয়া ১৩০ থেকে ১৪০, পাঙাস ১০০ থেকে ১৩০, পাবদা ৪০০ থেকে ৫০০, শিং ২৫০ থেকে ৪০০, চিংড়ি হরিনা ৪০০ থেকে ৫০০, বাগদা ৫০০ থেকে ৭০০, গলদা ৬০০ থেকে ১০০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মুরগির দাম কম হলেও ডিমের দাম বেশ চড়া। প্রতি ডজন হাঁসের ডিম বিক্রি করতে দেখা গেছে ১৪০ থেকে ১৫০ টাকা, দেশি মুরগির ডিম ১৫০ ও ব্রয়লার ১০৫ টাকায়। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি করতে দেখা গেছে ১৩০ টাকা, লেয়ার ২৫০ থেকে ২৬০, পাকিস্তানি কক প্রতি হালি (৩০০ গ্রাম ওজন) ৫৫০ থেকে ৬০০ টাকা। গরু ও মহিষের মাংস ৪৮০ টাকা থেকে ৫০০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে। খাসির মাংস বিক্রি করতে দেখা গেছে ৮০০ টাকা কেজি দরে।

অন্যদিকে, অপরিবর্তিত রয়েছে ডাল, তেল ও মসলার দাম। প্রতি কেজি মসুর ডাল (দেশি) ১০০ টাকা, মুগ ডাল ১২০, ভোজ্যতেল প্রতি লিটার খোলা ৯০ টাকা ও বোতল ১০৮ টাকায় বিক্রি হচ্ছে। আদা ১০০ থেকে ১২০ টাকা, রসুন ইন্ডিয়ান ৭০ টাকা, দেশি ৫০ টাকা, পেঁয়াজ (দেশি) ৪০ থেকে ৪৬ টাকা ও পেঁয়াজ (ইন্ডিয়ান) ৩০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নিত্যপণ্য,সংকট,পরিবহন ধর্মঘট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close