reporterঅনলাইন ডেস্ক
  ২৭ সেপ্টেম্বর, ২০১৮

অতিরিক্ত উত্তেজক

বাজারে থাকছে না এনার্জি ড্রিংকস

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে বাংলাদেশের বাজারে কোনো ধরনের এনার্জি ড্রিংক থাকবে না। এর কারণ হিসেবে বলা হয় এসব ড্রিংকসে ক্যাফেইনের (উত্তেজক রাসায়নিক) মাত্রা অনেক বেশি। যেটা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং সেটা খাওয়া থেকে মানুষকে বিশেষ করে নতুন প্রজন্মের তরুণ-তরুণীদের নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর ও বাংলাদশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি বুধবার এ খবর জানিয়েছে।

বাংলাদেশের নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অতিরিক্ত সচিব মাহাবুব কবির বলছিলেন এটা বাজারজাত, উৎপাদন করা যাবে না। প্রচার এবং বিজ্ঞাপন দেওয়া যাবে না, এই বিষয়ে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সিদ্ধান্ত হয়েছে। শিগগিরই এই বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।

যেসব কোম্পানি বাংলাদেশে এই ড্রিংকস তৈরি করে তারা বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) কাছ থেকে কার্বোনেটেড বেভারেজের লাইসেন্স নিয়ে এই এনার্জি ড্রিংক তৈরি করে। ১৪৫ এমজি থাকার কথা থাকলেও সেখানে ৩২০ সেক্সসুয়ালি স্টিমুলেটিং ড্রাগ বা ভায়াগ্রার উপাদান তারা পেয়েছেন এসব এনার্জি ড্রিংকসে।

এই কর্মকর্তা বলেন এখানে ক্যাফেইনের মাত্রা ১৪৫ এমজি থাকার কথা থাকলেও সেখানে ৩২০ এমজি প্রতিকেজিতে পাওয়া গেছে। এই ড্রিংকস যাতে বন্ধ করা হয় সে জন্য বাণিজ্য মন্ত্রণালয় এবং কাস্টমসকে চিঠি দেওয়া হবে বলে তিনি জানান।

এদিকে, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক জামাল উদ্দীন আহমেদ বিবিসি বাংলাকে বলেন দুই বছর আগেই তারা এই বিষয়টি নিয়ে গবেষণা করেছেন। সেখানে তারা দেখেছেন সেক্সুয়ালি স্টিমুলেটিং ড্রাগ বা ভায়াগ্রার উপাদান তারা পেয়েছেন এসব এনার্জি ড্রিংকসে। এ ছাড়া যে মাত্রায় ক্যাফেইন থাকার কথা তার চেয়ে কয়েকগুণ বেশি আছে।

তিনি আরো বলেন, ‘যেহেতু এটা সরাসরি মাদক নিরাময় আইনের মধ্যে পড়ে না, তাই তারা কোনো ব্যবস্থা নিতে পারেননি। তবে এই ফাইন্ডিংগুলো তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছেন।

অধিদফতরের আরেকজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, এই ড্রিংকসে অ্যালকোহল পাওয়া গেছে এবং সেটা দেশে উৎপাদিত এবং বিদেশ থেকে আমদানি করা উভয় ড্রিংকসের মধ্যেই আছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এনার্জি ড্রিংকস,মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর,ক্যাফেইন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close