reporterঅনলাইন ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর, ২০১৮

সমন্বিত অর্থনৈতিক অংশীদারিত্বে ঢাকা-দিল্লীর সম্মতি

বাংলাদেশ ও ভারতের মধ্যে অর্থনৈতিক উন্নয়ন ও বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে সমন্বিত অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির ব্যাপারে একমত হয়েছে দুই দেশ। বাংলাদেশ-ভারতের বাণিজ্যমন্ত্রী পর্যায়ের আলোচনায় এ বিষয়ে সম্মতির কথা জানানো হয়েছে।

আজ বুধবার রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠকে বাণিজ্য তোফায়েল আহমেদ, সফররত ভারতীয় বাণিজ্য, শিল্প ও বেসামরিক বিমান চলাচলমন্ত্রী সুরেশ প্রভুসহ দুই দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এরপর এক যৌথ সংবাদ সম্মেলনে সুরেশ প্রভু বলেন, চুক্তি সইয়ের লক্ষ্যে যার যার অবস্থান থেকে কাজ করা হবে। এটি যেমন আধুনিক তেমন বাস্তবসম্মত।

বিএসটিআই সনদ নিয়ে ভারত আর আপত্তি তুলবে না বলেও বৈঠকে নিশ্চিত করেন সুরেশ প্রভু। ২৭টি পণ্যে বিএসটিআইয়ের সনদ গ্রহণ করতে বাংলাদেশের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছিল। কিন্তু ২১টি গ্রহণ করা হয়েছিল। নতুন করে আরও ৬ টি পণ্যের সনদ গ্রহণ করবে ভারত।

বাণিজ্যমন্ত্রী বলেন, কয়েক বছরের মধ্যে স্বল্পোন্নত দেশের কাতার থেকে বাংলাদেশের উত্তরণ ঘটবে। তখন দুই দেশের মধ্যে ব্যবসা ও বাণিজ্য বাড়াতে নতুন দ্বিপক্ষীয় চুক্তির প্রয়োজন হবে।

এ সময় বাণিজ্য ঘাটতি নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হয়। পাশাপাশি এন্টি ডাম্পিং শুল্কসংক্রান্ত সমস্যা নিরসনের আশ্বাস দিয়ে শিগগিরই দুই দেশের প্রতিনিধিদের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে বলে জানানো হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা,দিল্লী,সমন্বিত অর্থনৈতিক অংশীদারিত্ব
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close