reporterঅনলাইন ডেস্ক
  ০৮ আগস্ট, ২০১৮

ঢাকায় বিদ্যুতের ২ লাখ প্রিপেমেন্ট মিটার বসছে

রাজধানীর বিভিন্ন অঞ্চলে বসবে ২ লাখ প্রিপেমেন্ট বিদ্যুৎ মিটার। এ জন্য নেওয়া হয়েছে আলাদা প্রকল্প। প্রকল্পের মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ১৮৬ কোটি ৫০ লাখ টাকা। চলতি বছর থেকে ২০২০ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো)।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব সাপ্তাহিক একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের ব্রিফিংকালে এ তথ্য জানান।

সভায় ডেসকো এলাকায় অনলাইন স্মার্ট প্রিপেমেন্ট মিটার সরবরাহ ও স্থাপন শীর্ষক প্রকল্প অনুমোদন দেওয়া হয়। প্রকল্পের আওতায় ডেসকো এলাকায় দুই লাখ অনলাইন স্মার্ট প্রিপেমেন্ট মিটার বসানো হবে। এ ছাড়া ব্যবস্থাপনারও উন্নতি করা হবে। ফলে ঘরে বসেই মোবাইলের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করা যাবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, অনলাইন স্মার্ট প্রিপেমেন্ট মিটার কেনা হলে বিদ্যুৎ বিল দিতে আর ঝামেলা থাকবে না। বিদ্যুৎ বিলের টাকা ফুরিয়ে গেলে মোবাইলেই সংকেত বেজে উঠবে। বিদ্যুতের লোডও কন্ট্রোল করা যাবে মোবাইলের মাধ্যমে।

বর্তমানে পোস্টপেইড মিটারিং সিস্টেমে প্রচুর পরিমাণে বিদ্যুৎ বিল বকেয়া থাকে। ফলে গ্রাহক ও সংস্থা উভয়ই বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়। কিন্তু অনলাইন প্রিপেমেন্ট মিটারিংয়ের মাধ্যমে এই সমস্যার সমাধান হবে সহজেই।

তিনি আরও জানান, ডিজিটাল পদ্ধতিতে গ্রাহক সেবার মান, লোড ব্যবস্থাপনা, রাজস্ব আদায় অধিকতর উন্নয়ন করা সম্ভব হবে বলে মনে করে সরকার। দুই লাখ অনলাইন স্মার্ট প্রিপেমেন্ট মিটার কানেক্টিভিটির জন্যই মূলত অনলাইন নেটওয়ার্ক ব্যবস্থা করা হবে।

সূত্র জানায়, মিরপুর, পল্লবী, আগারগাঁও, কাফরুল, শাহআলী, ঢাকা ক্যান্টনমেন্ট, গুলশান, বনানী, বারিধারা, বাড্ডা, উত্তরা, উত্তরখান ও দক্ষিণখান এলাকায় বসবে এসব মিটার। এ ছাড়া গাজীপুরের টঙ্গী এলাকাও প্রকল্পের আওতায় রয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিদ্যুৎ,প্রিপেমেন্ট মিটার,বিদ্যুৎ মিটার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close