নতুন ভ্যাট আইন ব্যবসাবান্ধব

প্রকাশ : ০৫ আগস্ট ২০১৮, ১১:৩১

অনলাইন ডেস্ক

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, এবার বাজেটে শুধু ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্পোরেট কর হার কমানো হয়েছে। এতে ব্যাংকিং খাত লাভবান হয়েছে। এর সুফল পড়তে পারে অন্য খাতেও। যদি দেখা যায়, কর্পোরেট কর কমানোর সুফল জনগণ পাচ্ছে তাহলে ভবিষ্যতে এটি নিয়ে আরও চিন্তা করা হবে। আর সুফল না পেলে এ সুবিধা সারা জীবন বহাল থাকবে না। এ সময় তিনি নতুন ভ্যাট আইন ব্যবসাবান্ধব বলেও মন্তব্য করেন।

গতকাল শনিবার ঢাকা ক্লাবে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) এ সেমিনারের আয়োজন করে। সিপিডি সেমিনার অন ফিন্যান্স অ্যাক্ট-২০১৮ ও জাতীয় বাজেট ২০১৮-১৯ শীর্ষক অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এনবিআরের সদস্য (করনীতি) কানন কুমার রয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন—আইসিএসবির কাউন্সিল সদস্য, সাবেক প্রেসিডেন্ট ও প্রফেশনাল ডেভেলপমেন্ট সাব-কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আসাদুল্লাহ, এফসিএস।

সেমিনারে সর্বশেষ ফিন্যান্স অ্যাক্ট ও জাতীয় বাজেটের বিভিন্ন দিক পর্যালোচনায় তিনটি আলাদা নিবন্ধ উপস্থাপন করেন আইসিএসবির সদস্য সাধন চন্দ্র দাস এফসিএ, এফসিএস। মনোনীত আলোচক হিসেবে পর্যালোচনামূলক বক্তব্য উপস্থাপন করেন ইনস্টিটিউটের সদস্য ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের কোম্পানি সচিব মো. আজিজুর রহমান এফসিএস ও অধ্যাপক ড. ফিরোজ ইকবাল ফারুকী।

পিডিএসও/হেলাল