পুঁজিবাজারে দর বৃদ্ধির শীর্ষে কেডিএস এক্সেসরিজ

প্রকাশ : ২১ জুলাই ২০১৮, ১৩:০১ | আপডেট : ২১ জুলাই ২০১৮, ১৩:২৬

অনলাইন ডেস্ক

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত কোম্পানি কেডিএস এক্সেসরিজ লিমিটেড গত সপ্তাহে দর বৃদ্ধির তালিকায় শীর্ষে উঠে এসেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৩৯ দশমিক ৮৬ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, গত সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড় লেনদেন হয়েছে ২৫ কোটি ১৩ লাখ চার হাজার টাকা। সপ্তাহ শেষে মোট লেনদেনের পরিমাণ ১২৫ কোটি ৬৫ লাখ ২০ হাজার টাকা।

সর্বশেষ কার্যদিবসে শেয়ারদর ৯ দশমিক ৯৯ শতাংশ বা ১০ টাকা ৭০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ১১৭ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১১৭ টাকা ২০ পয়সা। দিনজুড়ে ১৮ লাখ ১৬ হাজার ৬২৪টি শেয়ার মোট দুই হাজার ৮৭৩ বার হাতবদল হয়, যার বাজারদর ২১ কোটি ৯ লাখ ১৯ হাজার টাকা। দিনভর শেয়ারদর ১১১ টাকা থেকে ১১৭ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়, যা গত এক বছরের মধ্যে সর্বোচ্চ দর। এক বছরে শেয়ারদর ৫৪ টাকা ২০ পয়সা থেকে ১১৭ টাকা ৮০ পয়সায় ওঠানামা করে।

২০১৭ সালের সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি ১০ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ২০ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ২৪ টাকা ৮০ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ১২ কোটি ৫৫ লাখ ৯০ হাজার টাকা।
প্রকৌশল খাতের কোম্পানিটি ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

৩০ জুন ২০১৬ পর্যন্ত সমাপ্ত ১৮ মাসে পাঁচ শতাংশ নগদ ও ১০ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে চার টাকা এবং এনএভি ২৪ টাকা ৯৯ পয়সা। ওই সময় কর-পরবর্তী আয় ছিল ১৮ কোটি ৫৮ লাখ টাকা। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ৫৩ দশমিক ২৭ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ৪৭ দশমিক ২৬। ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৬০ কোটি ছয় লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ৬৯ কোটি ৮২ লাখ টাকা।

কোম্পানিটির মোট ছয় কোটি ৬০ হাজার শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৭৮ দশমিক ৯৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক ছয় দশমিক ৯৯ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ১৪ দশমিক শূন্য আট শতাংশ শেয়ার

পিডিএসও/তাজ