রাজধানীতে ডিমের দাম বাড়ছেই

প্রকাশ : ০৫ জুলাই ২০১৮, ১৫:৪০

অনলাইন ডেস্ক
ama ami

রাজধানীর বাজারে এখন প্রায় সব ধরনের ডিম বিক্রি হচ্ছে হালিতে ৮ থেকে ১০ টাকা বেশি দামে। খুচরা বাজারগুলোতে এখন এক হালি পোল্ট্রি ডিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৪ টাকা দরে। অথচ ঈদ বা তার আগেই এই ডিমের দাম ছিল ২২ থেকে ২৬ টাকা। মাত্র ১৫ দিনের ব্যবধানেই ডিমের দাম বেড়ে পিস প্রতি ২ টাকা।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, খুচরা দোকানগুলোতে প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৩২ টাকায়। বাজারগুলোতে যেসব দোকান রয়েছে শুধুই ডিম বিক্রি করে তারা আবার ৩০ টাকা হালিতে বিক্রি করছে। বর্তমানে প্রতি ডজন ফার্মের মুরগির ডিম কিনতে ভোক্তাদের খরচ করতে হচ্ছে ৯০-১০০ টাকা পর্যন্ত, যা রোজার মধ্যে ৭০-৭৫ টাকায় নেমে এসেছিল।

রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশনের (টিসিবি) বাজার বিশ্লেষণের তথ্যমতে, এক মাসের ব্যবধানে প্রতি হালি ডিমের দাম বেড়েছে ১৩.২১ শতাংশ।

কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, প্রতি ১০০ ডিম তারা বিক্রি করছে ৭০০ টাকায়। অর্থাৎ প্রতিটি ডিমের দাম পড়ছে সাত টাকা করে। অর্থাৎ এক হালির হিসাব করলে এটা দাঁড়ায় ২৮ টাকায়।

ডিমের দাম বাড়ার কারণ জানতে চাইলে এক দোকানী বলেন, পাইকারি বাজারে দাম বেড়ে গেছে, এ জন্য আমরাও বেশি দামে বিক্রি করছি। আমাদের এখানে কিছু করার নেই। আমরা বেশি দামে কিনছি, তাই আমাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

তবে ব্যবসায়ীরা বলছেন, এখন ডিমের চাহিদা সরবরাহের চেয়ে বেশি হওয়ায় ডিমের দাম বেড়ে গেছে।

পিডিএসও/তাজ