৪ হাজার ১৫০ কোটি ডলার রফতানি আয়

প্রকাশ : ০২ জুলাই ২০১৮, ১৫:৩৫

অনলাইন ডেস্ক
ama ami

গত আট বছরে সরকারের আন্তরিক প্রচেষ্টা ও বিভিন্ন উদ্যোগের কারণে রফতানি আয় বেড়েই চলছে। সদ্য বিদায়ী ২০১৭-১৮ অর্থবছরে পণ্য ও সেবা খাতে চার হাজার ১৫০ কোটি ডলার রফতানি আয় হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। 

রোববার রাজধানীর গুলশানের একটি হোটেলে এসডিজিবিষয়ক আলোচনা সভায় তিনি এ তথ্য জানান। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এই অনুষ্ঠানের আয়োজন করে।

সংগঠনের সভাপতি মো. শফিউল ইসলামের (মহিউদ্দিন) সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর দফতরের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী মো. আবুল কালাম আজাদ। রফতানি উন্নয়ন ব্যুরো, বাংলাদেশ (ইপিবি) সর্বশেষ প্রতিবেদনের তথ্য তুলে ধরে বাণিজ্যমন্ত্রী বলেন, ২০১৭-১৮ অর্থবছরে পণ্য ও সেবায় মোট রফতানি আয় হয়েছে ৪১ দশমিক ৫ বিলিয়ন ডলার (চার হাজার ১৫০ কোটি ডলার)।

এরমধ্যে পণ্য রফতানি বাবদ আয় হয়েছে ৩৭ বিলিয়ন ডলার ও সেবা খাতে ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার। আর তৈরি পোশাক খাতে রফতানি আয় হয়েছে ৩০ বিলিয়ন ডলার।

জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে পণ্য ও সেবায় রফতানির লক্ষ্যমাত্রা ৪১ বিলিয়ন ডলার নির্ধারণ করেছিল সরকার। এর মধ্যে পণ্য রফতানি খাতে ৩৭ দশমিক ৫ বিলিয়ন ডলার ও সেবা খাতে ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার লক্ষ্যমাত্রা নির্ধারণ ছিল। 

পিডিএসও/তাজ